Vladimir Putin

পুতিনের জন্মদিনে ট্র্যাক্টর! হাসিমুখে সত্তরে পা রুশ প্রেসিডেন্টের, কে দিলেন এমন উপহার?

শুক্রবার ৭০ বছরে পা রেখেছেন রুশ প্রেসিডেন্ট। তবে তাঁর জন্মদিন পালনে কোনও আড়ম্বর ছিল না বলে খবর। সেন্ট পিটার্সবার্গে কনস্টানটিন প্যালেসে ট্র্যাক্টর উপহার পেয়েছেন পুতিন।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১৪:৩০
Share:

পুতিনের উপহার। —ফাইল ছবি

৭০ বছরের জন্মদিনে বিশেষ উপহার পেলেন ভ্লাদিমির পুতিন। প্রতিবেশী রাষ্ট্রপ্রধান তাঁকে দিলেন নতুন ট্র্যাক্টর। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজ়ান্ডার লুকাশেঙ্কোর কাছ থেকে ৭০তম জন্মদিনে ট্র্যাক্টর উপহার পেয়েছেন পুতিন।

Advertisement

শুক্রবার ৭০ বছরে পা রেখেছেন রুশ প্রেসিডেন্ট। তবে তাঁর জন্মদিন পালনে কোনও আড়ম্বর ছিল না বলে খবর। সেন্ট পিটার্সবার্গে কনস্টানটিন প্যালেসে শুক্রবার দেখা হয় পুতিন এবং বেলারুশ প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর। সেখানেই রুশ প্রধানের হাতে উপহারের একটি শংসাপত্র (গিফ্‌ট সার্টিফিকেট) তুলে দেওয়া হয়েছে। ট্র্যাক্টরটি বেলারুশে তৈরি। লুকাশেঙ্কো সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন, তিনি নিজের বাড়ির বাগানেও ওই একই মডেলের ট্র্যাক্টর ব্যবহার করেন।

বস্তুত, ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধের আবহে ট্র্যাক্টরের আলাদা তাৎপর্য রয়েছে। যুদ্ধের প্রাথমিক পর্যায়ে রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের গড়ে তোলা প্রতিরোধের প্রতীক হয়ে উঠেছিল এই ট্র্যাক্টর। ইউক্রেনে ট্র্যাক্টর দিয়ে রাশিয়ার যুদ্ধের ট্যাঙ্কগুলি সরিয়ে দেওয়া হয়েছিল। সেই ছবি ভাইরাল হয়েছিল সমাজমাধ্যমে। সম্প্রতি যখন ইউক্রেনের নানা প্রান্ত থেকে রুশ-বিরোধী সাফল্যের খবর মস্কোকে অস্বস্তিতে রেখেছে, তখন বেলারুশ প্রধানের এই উপহার নিয়ে নতুন চর্চা শুরু হয়েছে।

Advertisement

১৯৯৪ সাল থেকে বেলারুশের শাসন ক্ষমতার শীর্ষে রয়েছেন লুকাশেঙ্কো। তাঁর দেওয়া ট্র্যাক্টর পেয়ে পুতিনের প্রতিক্রিয়া ঠিক কী হয়েছিল, তা জানা যায়নি। তবে ট্র্যাক্টরের সঙ্গে পুতিনের সম্পর্ক পুরনো। আগেও একাধিক ছবিতে তাঁকে ট্র্যাক্টরে চড়তে দেখা গিয়েছে।

শুধু ট্র্যাক্টর নয়, জন্মদিনে একাধিক বন্ধু রাষ্ট্রের কাছ থেকে একাধিক উপহার পেয়েছেন পুতিন। তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রাহমোন তাঁকে অজস্র ফল দিয়ে তৈরি পিরামিড উপহার দিয়েছেন বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন