Vladimir Putin

Taiwan: তাইওয়ান নিয়ে পুতিনের তোপ আমেরিকাকে

রাশিয়া-ইউক্রেন সামরিক দ্বন্দ্ব দীর্ঘায়িত করার পিছনে আমেরিকার উস্কানি ও প্ররোচনা আছে বলে বার বার অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ০৮:৫১
Share:

আমেরিকান প্রশাসনকে কাঠগড়ায় দাঁড় করালেন পুতিন। ফাইল চিত্র।

তাইওয়ানকে কেন্দ্র করে চিনের সঙ্গে আমেরিকার সাম্প্রতিক চাপান-উতোর নিয়ে এ বার মুখ খুললেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। টিভিতে সম্প্রচারিত এক অনুষ্ঠানে আরও এক বার আমেরিকান প্রশাসনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি।

Advertisement

প্রায় সাড়ে পাঁচ মাস ধরে চলা রাশিয়া-ইউক্রেন সামরিক দ্বন্দ্ব দীর্ঘায়িত করার পিছনে আমেরিকার উস্কানি ও প্ররোচনা আছে বলে বার বার অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট। তাইওয়ান প্রণালীতে সাম্প্রতিক উত্তেজনা ও চিন-তাইওয়ান দ্বন্দ্বের পিছনেও সেই জো বাইডেন প্রশাসনেরই উস্কানি রয়েছে বলে মন্তব্য করেছেন পুতিন। তাঁর আরও বক্তব্য, শুধু ইউক্রেন বা তাইওয়ান নয়, আফ্রিকা বা দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে রাজনৈতিক ও সামরিক সংঘর্ষ ও হিংসার পিছনেও আমেরিকারমদত রয়েছে।

তাইওয়ান প্রসঙ্গে সরাসরি আমেরিকার হাউস অব রিপ্রেজ়েন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির নাম নেননি পুতিন। তবে গোটা পরিস্থিতির পিছনে পেলোসির তাইওয়ান সফরের ভূমিকা রয়েছে বলেই মন্তব্য করেছেন তিনি। পুতিনের কথায়, ‘‘তাইওয়ানে আমেরিকার অ্যাডভেঞ্চার শুধু মাত্র এক জন দায়িত্বজ্ঞানহীন রাজনীতিকের সফর নয়, আমেরিকা কৌশল করে এই পরিস্থিতি তৈরি করেছে যাতে ওই এলাকার শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত হয়।’’ অবশ্য এখনও পর্যন্ত পুতিনের এই অভিযোগের কোনও জবাব দেয়নি ওয়াশিংটন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন