shade balls

জলে ভাসছে কোটি কোটি কালো বল, কারণ জানলে অবাক হবেন

ভূগর্ভস্থ জল যতটা কম ব্যবহার করা যায়, ততই ভাল! তার পরিবর্তে পুকুর, দিঘি কিংবা বৃষ্টির জল সংরক্ষণ করে পানীয় জলের চাহিদা মেটানো যায়। এই লক্ষ্যে গত পাঁচ বছর আগে রাজ্য শুরু করেছিল ‘জল ধরো, জল ভরো’ প্রকল্প।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৬ ১৩:২১
Share:

'শেড বলস'

ভূগর্ভস্থ জল যতটা কম ব্যবহার করা যায়, ততই ভাল! তার পরিবর্তে পুকুর, দিঘি কিংবা বৃষ্টির জল সংরক্ষণ করে পানীয় জলের চাহিদা মেটানো যায়। এই লক্ষ্যে গত পাঁচ বছর আগে রাজ্য শুরু করেছিল ‘জল ধরো, জল ভরো’ প্রকল্প। আশা, এতে ভূগর্ভস্থ জলের সামঞ্জস্য ফিরে আসবে। ক্ষরাপ্রবণ এলাকায় এ রকম বিকল্প জলের ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভুমিকাও নেবে বলে মনে করছেন পরিবেশবিদরা। অবশ্যই এটি অভিনব প্রকল্প। তবে, ক্যালিফোর্নিয়ার প্রশাসন আরও এক ধাপ এগিয়ে জল সংরক্ষণের নতুন দিশা দেখাচ্ছে। আগামী দিনে জল সংঙ্কটে পড়তে পারে এমন আশঙ্কায় আগেভাগে প্রস্তুতি শুরু করে ফেলেছেন তাঁরা। সেখানকার বিভিন্ন জলাধারগুলিকে এক প্রকার কালো প্লাস্টিক বল দিয়ে ঢেকে ফেলা হয়েছে। বলগুলির নাম ‘শেড বলস’। কোটি কোটি টাকা খরচ করে সংরক্ষিত জলাধারগুলি শেড বলে ঢেকে দেওয়ায় আদৌ কি কোনও সুবিধা হচ্ছে? জেনে নিন এক নজরে।

Advertisement

আরও পড়ুন- ‘ছাগল গাছ’-এ পাখির থেকে ছাগল থাকে বেশি। কেন?

আরও পড়ুন- বাঙালির দুর্গাপুজো, নতুন রূপে নতুন সাজে

Advertisement

আরও পড়ুন- ভিড়ে নয়, পুজো কাটান রিসর্টের নিরিবিলিতে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন