Zebra

অনাথ জেব্রার ‘মা’ সেজে দেখভাল করছেন ওয়াল্ডলাইফের কর্মীরা!

সমস্যার সমাধানে একটু অন্য পন্থা নেন ওই কর্মীরা। তাঁরা সাদা-কালো ডোরাকাটা জামা পরেন, ঠিক জেব্রার গায়ে যেমন ডোরা থাকে তেমন। অর্থাৎ তাঁরা জেব্রার মতো সাজেন।

Advertisement

সংবাদ সংস্থা

নায়রোবি শেষ আপডেট: ২৮ জুলাই ২০২০ ২১:০১
Share:

অনাথ জেব্রার দেখাভাল। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

জঙ্গলের ভয়ঙ্কর শিকারি একদিন তার মাকে কেড়ে নেয়। কয়ের মুহূর্তের মধ্যে অনাথ হয়ে যায় সে। যদিও জঙ্গলে এটা প্রতি দিনের কাহিনি। কিন্তু এই ঘটনার পরবর্তী অংশ একটু অন্য রকম। কারণ এখানে অনাথ এই জেব্রার মায়ের ভূমিকা পালন করছেন এক বণ্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রের কর্মীরা। তবে তাঁরা এই জেব্রা শাবকের কাছাকাছি যেতে অভিনব এক পন্থা নিয়েছেন।

Advertisement

কেনিয়ার সাভো ইস্ট ন্যাশনাল পার্কে এক সিংহের আক্রমণে এক জেব্রা মারা যায়। আর তার একটি শাবক নিজেকে সিংহের নজর থেকে লুকিয়ে কোনও রকমে প্রাণে বাঁচে। পরে সেই জেব্রা শাবককে নিয়ে যাওয়া হয় সেলড্রিক ওয়াল্ডলাইফ ট্রাস্টে। সেখানকার কর্মীরা এবার জেব্রাটিকে দেখভালের দায়িত্ব নেন। কিন্তু সমস্যা হল, সে তার মাকে ছাড়া এত দিন বিশেষ কাউকে চিনত না। তাই তার দায়িত্ব নেওয়া মানুষগুলির সঙ্গে সে ঠিক সহজ হতে পারছিল না।

এই সমস্যার সমাধানে একটু অন্য পন্থা নেন ওই কর্মীরা। তাঁরা সাদা-কালো ডোরাকাটা জামা পরেন, ঠিক জেব্রার গায়ে যেমন ডোরা থাকে তেমন। অর্থাৎ তাঁরা জেব্রার মতো সাজেন। আর এতে বেশ কাজ হচ্ছে বলেও জানিয়েছেন সেলড্রিক ওয়াল্ডলাইফ ট্রাস্টের কর্তারা।

Advertisement

আরও পড়ুন: মহাকাশে সূর্যোদয়ের বিস্ময়কর ছবি টুইট করলেন নাসার মহাকাশচারী

আরও পড়ুন: ছবির ভিতর ছবি, একই ক্যানভাসে শিল্পী নিজেকে আঁকলেন ৫ বার, যেন অনন্ত লুপ

দেখুন সেই ছবি:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন