শতায়ুর সঙ্গে পা মেলালেন ওবামা দম্পতি

গাঢ় নীল রঙা স্কার্ট। হাঁটু পর্যন্ত ঝুল। সেই রঙেরই টপ। পায়ে কালো বুট। বাঁ হাতে একটা লাঠি। ১০৬ বছরের ভার্জিনিয়া ম্যাকলরিন গটগট করে হেঁটে ঢুকলেন হোয়াইট হাউসের একটা ঘরে। বারাক ওবামা নিজেই এগিয়ে এসে হাত ধরলেন ভার্জিনিয়ার।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ০২:৪৫
Share:

বারাক ওবামা এবং মিশেলের সঙ্গে ভার্জিনিয়া ম্যাকলরিন। ছবি হোয়াইট হাউসের সৌজন্যে।

গাঢ় নীল রঙা স্কার্ট। হাঁটু পর্যন্ত ঝুল। সেই রঙেরই টপ। পায়ে কালো বুট। বাঁ হাতে একটা লাঠি। ১০৬ বছরের ভার্জিনিয়া ম্যাকলরিন গটগট করে হেঁটে ঢুকলেন হোয়াইট হাউসের একটা ঘরে। বারাক ওবামা নিজেই এগিয়ে এসে হাত ধরলেন ভার্জিনিয়ার। একটা-দু’টো কথার পরেই আনন্দে আত্মহারা বৃদ্ধা লাঠি উঁচিয়ে নাচতে শুরু করে দিলেন। ঘরে তখন উপস্থিত ওবামা পত্নী মিশেলও। ভার্জিনিয়ার দেখাদেখি পা মেলালেন তিনিও। শেষে দেখা গেল খোদ মার্কিন প্রেসিডেন্টও নাচছেন ওই বৃদ্ধার সঙ্গে।

Advertisement

হোয়াইট হাউসের তরফে প্রকাশ করা এক মিনিট উনত্রিশ সেকেন্ডের ভিডিওটি কাল রাতে ইন্টারনেটে প্রকাশিত হওয়ার পর পরই তুমুল জনপ্রিয়তা পেয়েছে। ওবামা দম্পতির সঙ্গে ১০৬ বছরের বৃদ্ধার কয়েক সেকেন্ডের নাচ নিয়ে এখন মজে রয়েছেন নেট দুনিয়ার বাসিন্দারা।

কানাডা আর আমেরিকা প্রতি বছরই ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে পালিত হয় ‘ব্ল্যাক হিস্ট্রি মান্‌থ’। আর তার জন্যই হোয়াইট হাউসে প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে এসেছিলেন ভার্জিনিয়া। কৃষ্ণাঙ্গ এই বৃদ্ধা জানিয়েছেন, কখনও ভাবেননি এই জীবনে কোনও কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টকে আমেরিকায় কর্তৃত্ব করতে দেখতে পারবেন। ১৯০৯ সালে সাউথ ক্যালোরাইনায় জন্মেছিলেন ভার্জিনিয়া। পরে পরিবারের সঙ্গে ওয়াশিংটনে চলে আসেন। ২০১৪ সাল থেকে বারাক ওবামার সঙ্গে দেখা করার পরিকল্পনা ছিল ভার্জিনিয়ার। ইন্টারনেটে রীতিমতো এ নিয়ে আন্দোলন চালিয়েছেন তিনি। অবশেষে আসে সেই সুযোগ।

Advertisement

ভিডিওয় দেখা গিয়েছে, ভার্জিনিয়া ঘরে ঢোকার পর প্রেসিডেন্ট ওবামা তাঁর দিকে এগিয়ে আসেন। ওবামাকে দেখে প্রায় শিশুর মতো উচ্ছ্বসিত হয়ে হাত দু’টো মুঠো করে উপরে তুলে ফেলেন বৃদ্ধা। হাল্কা কোমর দোলাতে শুরু করে দেন এর পরই। ওবামা কেমন আছেন জিজ্ঞেস করায় বলেন, ‘‘ভাল আছি। আমার কাছে এটা বিশাল সম্মানের।’’ কয়েকটা কথার পরই ওবামা ভার্জিনিয়াকে জিজ্ঞেস করেন তিনি ফার্স্ট লেডির সঙ্গে দেখা করতে চান কি না। সঙ্গে সঙ্গেই উত্তর আসে, ‘‘হ্যাঁ।’’ এর পর দেখা যায়, ক্রিম ফ্রক পরা মিশেল দাঁড়িয়ে একটু দূরেই। দ্রুত পা ফেলে মিশেলের দিকে এগিয়ে যান বৃদ্ধা। তাঁকে দেখে বিস্মিত ওবামা বলেই ফেলেন, ‘‘আস্তে আস্তে। এত তাড়াতাড়ি হাঁটবেন না।’’ মিশেল জড়িয়ে ধরেন ভার্জিনিয়াকে। তার পরই বাঁ হাতের লাঠি উঁচিয়ে নাচতে শুরু করেন ১০৬ বছরের ভার্জিনিয়া। পা মেলান মিশেল আর বারাকও। মিশেল তাঁকে দেখে বলেন, ‘‘আমিও বয়সের সঙ্গে সঙ্গে আপনার মতো হতে চাই।’’ উত্তর আসে, ‘‘তুমি নিশ্চয়ই পারবে।’’

ভার্জিনিয়াকে নিয়ে ওবামা দম্পতি যখন ছবি তোলার জন্য দাঁড়ান, তখনও নেচে চলেছেন বৃদ্ধা। মিশেল কার্যত জোর করে তাঁর হাত দু’টো চেপে ধরে থামান বৃদ্ধাকে। ছবি তোলেন তিন জন। হোয়াইট হাউস ছাড়ার আগে প্রেসিডেন্ট ভার্জিনিয়াকে বললেন, ‘‘আমাদের দিনটা তৈরি করে দিলেন আপনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন