Flight Incident

হঠাৎ অচৈতন্য পাইলট, ককপিটে ঢুকে একাই বিমান নামালেন বৃদ্ধা যাত্রী

বিমানে পাইলট ছাড়া এক জনই যাত্রী ছিলেন। পাইলট অসুস্থ হয়ে পড়লে বাধ্য হয়ে তাঁকেই বিমানের হাল ধরতে হয়। নির্দিষ্ট বিমানবন্দরে তিনি বিমানটির ‘ক্র্যাশ-ল্যান্ডিং’ করান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ম্যাসাচুসেটস শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৬:৪৩
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

ছোট্ট বিমান, এক জনই যাত্রী ছিলেন তাতে। পাইলটকে ধরলে বিমানে দু’টি মানুষ। সেই বিমানকে একা পরিচালনা করে বিমানবন্দরে নামালেন বৃদ্ধা যাত্রী।

Advertisement

নিউ ইয়র্ক থেকে ম্যাসাচুসেটসের দিকে যাচ্ছিল ২০০৬ পিপার মেরিডিয়ান বিমানটি। তার চালকের বয়স ৭৯ বছর। বিমানবন্দরে নামার ঠিক আগে তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন। ককপিটে অচৈতন্য হয়ে পড়ে যান পাইলট। ওই বিমানে যে বৃদ্ধা যাত্রী ছিলেন তাঁর বয়স ৬৮ বছর। পাইলট সংজ্ঞাহীন হয়ে পড়লে বাধ্য হয়েই বিমানের হাল ধরেন তিনি। বিমান চালানোর তেমন কোনও জ্ঞান ছিল না বৃদ্ধার। তা সত্ত্বেও তিনি বিমানটিকে নামাতে সক্ষম হয়েছেন। তবে বিমানবন্দরে নামার সময় কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে বিমানটি।

নিউ ইয়র্ক পোস্টের প্রতিবেদন অনুযায়ী, ম্যাসাচুসেটসের বিমানবন্দরে বিমানটির ‘ক্র্যাশ-ল্যান্ডিং’ করান বৃদ্ধা। ল্যান্ডিং গিয়ার ব্যবহার না করেই বিমান নামিয়েছেন তিনি। সেই কারণে তাঁর কিছুটা চোটও লেগেছে। তবে বিমানের চালকের অবস্থা আশঙ্কাজনক। বস্টনের হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

Advertisement

ম্যাসাচুসেটসের যে বিমানবন্দরে ‘ক্র্যাশ-ল্যান্ডিং’ হয়েছে, সেখানে বিমান চলাচল সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে। বিমানবন্দরের কর্মীরা বিমানের ভাঙাচোরা অংশগুলি রানওয়ে থেকে সরিয়ে দেওয়ার পর আবার বিমান চলাচল স্বাভাবিক হয়। আমেরিকার ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনস্ট্রেশন এবং জাতীয় পরিবহণ নিরাপত্তা বোর্ডের তরফে এই ঘটনার তদন্ত করা হচ্ছে। বিষয়টি খতিয়ে দেখছে পুলিশও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন