International News

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ৭০ জন জওয়ানের জন্য লাগত এক জন যৌনদাসী! রিপোর্ট

জাপানি সংবাদমাধ্যম জানিয়েছে, এমন ১৩টি নথিপত্র চিনের জাপানি দূতাবাস থেকে পাঠানো হয়েছিল টোকিওয় বিদেশমন্ত্রকের কাছে। সেখানে ১৯৩৮ থেকে শুরু করে দ্বিতীয় বিশ্বষুদ্ধ শেষ হওয়ার সময় পর্যন্ত নথিপত্র রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিও শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৯ ১৭:৫৫
Share:

প্রতীকী ছবি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের সেনাবাহিনী সে দেশের সরকারের কাছে প্রতি ৭০ জন জওয়ানের জন্য এক জন করে যৌনদাসী চেয়েছিল। জাপান সরকার সেই সময় কী ভাবে ‘যৌনদাসী প্রথা’ চালু রেখেছিল, তা বোঝাতে ঐতিহাসিক নথিপত্র খতিয়ে দেখে এই খবর দিয়েছে কিয়োদো নিউজ সার্ভিস।

Advertisement

জাপানি সংবাদমাধ্যম জানিয়েছে, এমন ১৩টি নথিপত্র চিনের জাপানি দূতাবাস থেকে পাঠানো হয়েছিল টোকিওয় বিদেশমন্ত্রকের কাছে। সেখানে ১৯৩৮ থেকে শুরু করে দ্বিতীয় বিশ্বষুদ্ধ শেষ হওয়ার সময় পর্যন্ত নথিপত্র রয়েছে। তা ছাড়াও অন্যান্য জায়গা থেকে আরও ১০টি নথিপত্র সংগ্রহ করেছিল জাপানের ক্যাবিনেট সচিবালয়। ২০১৭-র এপ্রিল থেকে ২০১৯-এর মার্চের মধ্যে।

জাপ সংবাদমাধ্যম জানিয়েছে, ওই যৌনদাসীদের আনা হত কোরিয়া (তখনও দুই কোরিয়া হয়নি), তাইওয়ান, অস্ট্রেলিয়া ও ফিলিপিন্স থেকে। জাপানি মহিলারাও বাদ পড়তেন না।

Advertisement

আরও পড়ুন- পাসওয়ার্ড দুর্বল, বিপদে বিশ্বের সাড়ে চার কোটি মাইক্রোসফ্‌ট অ্যাকাউন্ট ইউজার!​

আরও পড়ুন- বাণিজ্য চুক্তি প্রসঙ্গে দিল্লির পাশে জাপান

ওই যৌনদাসী ব্যবস্থার জন্য ১৯৯৩ সালে তদানীন্তন জাপ সরকারের মুখপাত্র সেই সময়ের প্রধান ক্যাবিনেট সচিব ইয়োহেই কোনো প্রকাশ্যে ক্ষমা চেয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন