Year End Special

২০২০ সালে যাঁদের হারিয়েছি

লড়াই জিতে ফের নতুন গল্প নিয়ে ফিরবেন। প্রতিশ্রুতি দিয়েছিলেন ইরফান খান। কিন্তু আর ফেরা হয়নি তাঁর।

Advertisement

পম্পা অধিকারী সিংহ

শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২০ ২০:১৬
Share:

সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যু আজও মেনে নিতে তাঁর পারেননি অনুরাগীরা।—ফাইল চিত্র।

অতিমারি, মন্দা, অর্থনৈতিক সঙ্কট, বেকারত্ব— বছর জুড়ে একের পর এক ধাক্কা। বিয়োগান্তক বছর হিসেবেও দুঃসহ স্মৃতিতে থেকে যাবে ২০২০। রাজনীতিক, লেখক, কবি, চিত্র পরিচালক, অভিনেতা, সঙ্গীতশিল্পী, ক্রীড়াবিদ, কে নেই সেই তালিকায়।

Advertisement

প্রিয়মানুষকে চিরতরে বিদায় জানানো সব সময়েই বেদনাদায়ক। কিন্তু দূরে থেকেও মনের কাছাকাছি যাঁরা, হাত বাড়িয়ে ছোঁয়া না গেলেও, আপনা থেকেই যাঁরা প্রিয়তর হয়ে ওঠেন, তাঁদের অনেকেই একে একে বিদায় নিয়েছেন এ বছর।

লড়াই জিতে ফের নতুন গল্প নিয়ে ফিরবেন। প্রতিশ্রুতি দিয়েছিলেন ইরফান খান। কিন্তু আর ফেরা হয়নি তাঁর। মারণ রোগকে হারিয়ে ফিরতে পারেননি ঋষি কপূর। ফুটবলপ্রেমীদের চোখের জলে ভাসিয়ে বছর শেষে বিদায় নিয়েছেন দিয়েগো মারাদোনাও।

Advertisement

আরও পড়ুন: আনন্দবাজার ডিজিটালের বিচারে ২০২০ সালের সেরা ১০টি বই​

আরও পড়ুন: সৌমিত্র, প্রণব, শ্যামল-সহ আরও অনেকে, ২০২০ সাল কেড়ে নিল বহু বাঙালিকে

বাঙালির আবেগ জুড়ে থাকা পিকে বন্দ্যোপাধ্যায় এবং চুনী গোস্বামীও বিদায় নেন এ বছরই। একে একে চলে গিয়েছেন সোমেন মিত্র, অমলাশঙ্কর, তাপস পাল, সন্তু মুখোপাধ্যায়, শর্বরী দত্ত, সুশান্ত সিংহ রাজপুত, সরোজ খান, প্রথম ‘জেমস বন্ড’ শন কনারি-সহ আরও একঝাঁক নক্ষত্র। তাই ২০২০-কে নক্ষত্রপতনের বছর বললেও অত্যুক্তি হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন