Zambia

শুধুমাত্র মজা পেতে ১২ বছরে প্রায় ৫ হাজার বাচ্চা অদলবদল করেছিলেন এই নার্স!

তবে এই কাজ তিনি নাকি কোনও স্বার্থ সিদ্ধির জন্য করেননি। শুধুমাত্র মজা পাওয়ার জন্য এক দশক ধরে এই অপরাধ করে গিয়েছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

লুসাকা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৯ ১২:০৮
Share:

জাম্বিয়ার নার্স এলিজাবেথ বালওয়া মেওয়া। ছবি টুইটার থেকে সংগৃহীত।

আফ্রিকা মহাদেশের দেশ জাম্বিয়া। সেখানে ইউনিভার্সিটি টিচিং হাসপাতালে নার্সের কাজ করতেন এলিজাবেথ বালওয়া মেওয়া। ওই হাসপাতালের প্রসূতি বিভাগে দীর্ঘ ১২ বছর কাজ করেছেন তিনি। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় নিজের কৃত কর্মের একটি স্বীকারোক্তি করেছেন তিনি। তাঁর সেই স্বীকারোক্তি শুনে তাজ্জব হয়ে গিয়েছে নেটদুনিয়া।

Advertisement

জাম্বিয়ার ওই হাসপাতালে ১৯৮৩ থেকে ১৯৯৫ অবধি কাজ করেছেন এলিজাবেথ। তিনি নিজেই জানিয়েছেন এই দীর্ঘ ১২ বছরে প্রায় ৫ হাজার নবজাতককে অদলবদল করেছেন তিনি। তবে এই কাজ তিনি নাকি কোনও স্বার্থ সিদ্ধির জন্য করেননি। শুধুমাত্র মজা পাওয়ার জন্য এক দশক ধরে এই অপরাধ করে গিয়েছেন তিনি।

বর্তমানে তিনি ক্যানসারে আক্রান্ত। হয়ত বেশিদিন বাঁচবেন না। সম্প্রতি এলিজাবেথের মনে হয়েছে, কৃত অপরাধ স্বীকার না করলে ভগবান তাঁকে ক্ষমা করবেন না। সে জন্যই তিনি সোশ্যাল মিডিয়ায় নিজের অপরাধের কথা কবুল করেছেন। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন, ‘‘আমি ক্যানসারে আক্রান্ত, হয়ত বেশিদিন আর বাঁচব না। তাই আমার আর কিছু লুকনোর নেই। ইউটিএইচের প্রসূতি বিভাগে ১২ বছর কাজ করেছি আমি। সে সময় প্রায় ৫ হাজার বাচ্চার অদলবদল করেছিলাম।সেই সব বাচ্চার মায়েদের থেকে আমি ক্ষমা চাইছি।’’

Advertisement

আরও পড়ুন: চোরাশিকারিকে শাস্তি দিল বনের পশুরাই

তিনি আরও বলেছেন, ‘‘সেই সময় কোনও এক দৈত্য যেন তাঁকে দিয়ে এই কাজ করিয়ে নিয়েছে।’’ তাঁর আনন্দের জন্য অনেক সুখী দম্পতির বিচ্ছেদও হয়েছে। সে জন্যও দুঃখ প্রকাশ করেছেন তিনি। এলিজাবেথের এই স্বীকারোক্তির পর জাম্বিয়ার জেনারেল নার্সিং কাউন্সিল বিষয়টির তদন্ত শুরু করেছে। তাঁরা দেখছে ওই সময়কালে এই নামের কোনও নার্স কাজ করতেন কি না।

আরও পড়ুন: পুরুষ সাপের ফাঁদে ধরা পড়ল এক তলা বাড়ির সমান স্ত্রী পাইথন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন