কায়রোর ফুটবল মাঠে খণ্ডযুদ্ধে নিহত ৩০

ফের ফুটবল ম্যাচ ঘিরে উত্তপ্ত মিশর। রবিবার জাতীয় প্রিমিয়ার লিগের খেলা দেখতে টিকিট ছাড়াই স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করতে গিয়ে পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়ায় এক দল ফুটবলপ্রেমী। পরিস্থিতি সামলাতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। শ্বাসরোধ হয়ে ঘটনাস্থলেই বেশ কয়েক জনের মৃত্যু হয়। পদপিষ্ট হয়ে মৃত্যু হয় আরও কয়েক জনের। সরকারি সূত্রে জানানো হয়েছে, নিহতের সংখ্যা ১৯। আহত আরও জনা কুড়ি। তবে বেসরকারি সূত্র জানাচ্ছে, সোমবার রাত পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ত্রিশ।

Advertisement

সংবাদসংস্থা

কায়রো শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:২২
Share:

ফের ফুটবল ম্যাচ ঘিরে উত্তপ্ত মিশর।

Advertisement

রবিবার জাতীয় প্রিমিয়ার লিগের খেলা দেখতে টিকিট ছাড়াই স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করতে গিয়ে পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়ায় এক দল ফুটবলপ্রেমী। পরিস্থিতি সামলাতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। শ্বাসরোধ হয়ে ঘটনাস্থলেই বেশ কয়েক জনের মৃত্যু হয়। পদপিষ্ট হয়ে মৃত্যু হয় আরও কয়েক জনের। সরকারি সূত্রে জানানো হয়েছে, নিহতের সংখ্যা ১৯। আহত আরও জনা কুড়ি। তবে বেসরকারি সূত্র জানাচ্ছে, সোমবার রাত পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ত্রিশ।

মিশরের অভ্যন্তরীণ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ওই দিন জাতীয় প্রিমিয়ার লিগের দু’টি দল জ্যামালেক এবং ইএনপিপিআই-এর ম্যাচ শুরু হওয়ার আগে কায়রোর এয়ার ডিফেন্স স্টেডিয়ামের সামনে ভিড় জমান দু’দলের সমর্থকেরা। ‘আল্ট্রাস হোয়াইট নাইটস’ নামে পরিচিত জ্যামালেক ক্লাবের হাজার দশেক সমর্থক টিকিট ছাড়াই স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করেছিলেন বলে দাবি পুলিশের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে। গ্যাসেই শ্বাসরোধ হয়ে জ্যামালেক সমর্থকদের মৃত্যু হয়, অভিযোগ প্রত্যক্ষদর্শীদের। এরই মধ্যে বিক্ষুব্ধ জনতা পুলিশের কয়েকটি গাড়িতে আগুন লাগিয়ে দেয়। এই ঘটনার পরেও জ্যামালেক-ইএনপিপিআই এর খেলা চলতে থাকে। ১-১ গোলে ড্র হয়েছে ম্যাচ।

Advertisement

এই ঘটনার পরে মিশরের মন্ত্রিসভা অনির্দিষ্ট কালের জন্য প্রিমিয়ার লিগের খেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিবৃতি জারি করে সে কথা জানানোর পাশাপাশি, প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, জ্যামালেক-সমর্থকেরা পুলিশ ও প্রশাসনের নিরাপত্তাবিধির তোয়াক্কা না করাতেই এই দুর্ঘটনা। অভ্যন্তরীণ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, দশ হাজারেরও বেশি মানুষ টিকিট ছাড়া স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করায় পদপিষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। সূত্রের খবর, এই মরসুমে প্রিমিয়ার লিগের খেলা বাতিল হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন