লিঙ্গ বৈষম্যের ইঙ্গিত, নাদেল্লার মন্তব্যে ঝড়

মাস আটেক আগে যখন বিশ্বের অন্যতম নামী সফ্টওয়্যার সংস্থার মাথা হয়ে এলেন, প্রযুক্তির জগতে মহিলাদের অংশগ্রহণ নিয়ে প্রচুর সদর্থক কথা বলে প্রশংসা কুড়িয়েছিলেন তিনি। কিন্তু গত কাল মাইক্রোসফ্টের সেই সিইও মহিলাদের বেতন বৃদ্ধি নিয়ে এমন কিছু কথা বলেছেন, সোশ্যাল মিডিয়ায় যা নিয়ে রীতিমতো সমালোচনার ঝড় উঠেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৪ ০২:৫৮
Share:

মাস আটেক আগে যখন বিশ্বের অন্যতম নামী সফ্টওয়্যার সংস্থার মাথা হয়ে এলেন, প্রযুক্তির জগতে মহিলাদের অংশগ্রহণ নিয়ে প্রচুর সদর্থক কথা বলে প্রশংসা কুড়িয়েছিলেন তিনি।

Advertisement

কিন্তু গত কাল মাইক্রোসফ্টের সেই সিইও মহিলাদের বেতন বৃদ্ধি নিয়ে এমন কিছু কথা বলেছেন, সোশ্যাল মিডিয়ায় যা নিয়ে রীতিমতো সমালোচনার ঝড় উঠেছে। এবং সেই জল এতটাই দূর গড়িয়েছে যে চাপে পড়ে টুইটারে নিজের মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ করেছেন ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেল্লা।

আরিজোনার ফিনিক্সে তিন দিনব্যাপী একটি সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সম্মেলনের লক্ষ্য ছিল, কম্পিউটারের জগতে মহিলাদের ভূমিকা উদ্যাপন করা। আর সেখানেই একটি সাক্ষাৎকার অনুষ্ঠানে নাদেল্লা বলেছেন, “বেতন বাড়া নিয়ে মহিলাদের কোনও প্রশ্নই করা উচিত নয়।” তাঁর ব্যাখ্যা, “বেতন বৃদ্ধি নিয়ে প্রশ্ন করাটা আসল বিষয় নয়। বিষয়টা গোটা সংস্থার উপর আস্থা রাখা। সময় যত গড়াবে, তুমি বুঝতে পারবে যে তোমার যে বেতন বৃদ্ধি হয়েছে, সেটা একেবারে সঠিক।” নাদেল্লাকে প্রশ্ন করছিলেন হার্ভে মাড কলেজের প্রেসিডেন্ট মারিয়া ক্লওয়ে। তিনি মাইক্রোসফ্ট বোর্ডের এক জন সদস্যাও বটে। নাদেল্লার মুখে আচমকা এমন কথা শুনে হকচকিয়ে যান মারিয়া। সঙ্গে সঙ্গে বিষয়টির প্রতিবাদ করেন তিনি। বলেন, “এই একটা বিষয়ে আমি আপনার সঙ্গে একমত হতে পারলাম না।” গোটা অডিটোরিয়ামে তখন হাততালির ঝড়।

Advertisement

নাদেল্লার এই মন্তব্যের পরই প্রচুর মানুষ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় বিষয়টি নিয়ে সরব হন। মাইক্রোসফ্ট সংস্থার সিইও লিঙ্গ বৈষম্যকে সমর্থন করছেন এমন অভিযোগও উঠতে শুরু করে। পরে নিজের ভুল বুঝতে পারেন নাদেল্লা। টুইটারে এমনিতে খুব একটা দেখা যায় না তাঁকে। সেই টুইটারকেই দুঃখপ্রকাশের মাধ্যম হিসেবে বেছে নেন তিনি। টুইটারে তিনি লিখেছেন, “মহিলাদের বেতন বাড়া নিয়ে মন্তব্য করাটা ঠিক হয়নি। আমাদের তথ্যপ্রযুক্তি জগতে পুরুষ-মহিলার বেতনের যে ফাঁকটা রয়েছে তা দ্রুত পূরণ হওয়া উচিত। যাতে পক্ষপাতিত্বের প্রশ্নই না ওঠে।” এ বিষয়ে মাইক্রোসফ্টের ওয়েবসাইটে নিজের বক্তব্যও পেশ করেছেন নাদেল্লা। তার লিঙ্কটিও আবার টুইটারে জুড়ে দিয়েছেন তিনি। লিখেছেন, “প্রশ্নটার সম্পূর্ণ ভুল একটা উত্তর দিয়েছি।

আমি মনে করি, যে কোনও কাজেই পুরুষ ও নারীর সমান বেতন পাওয়া উচিত। কেরিয়ারে এগিয়ে যেতে হলে আমার মনে হয়, মারিয়ার উপদেশই যথার্থ। যদি তোমার মনে হয়,

তোমার মাইনে বাড়া উচিত, সেটা চেয়ে নাও।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন