সিরিয়ায় তেল খনি লক্ষ করে হামলা

রাষ্ট্রপুঞ্জের বৈঠকে মার্কিন প্রেসিডেন্টের জঙ্গিবিরোধী জোট জোরদার করার আর্জির পরেই সিরিয়ার তেলের খনি এবং সংশোধনাগার লক্ষ্য করে হামলা চালাল মার্কিন যুদ্ধবিমান। পেন্টাগনের এক মুখপাত্র জন কিরবে জানিয়েছেন, আইএসআইএস (ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া) জঙ্গিরা তেল পাচার করে দিনে প্রায় ২০ থেকে ৩০ লক্ষ ডলার উপার্জন করে।

Advertisement

সংবাদ সংস্থা

দামাস্কাস ও ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৪ ০২:৩৩
Share:

রাষ্ট্রপুঞ্জের বৈঠকে মার্কিন প্রেসিডেন্টের জঙ্গিবিরোধী জোট জোরদার করার আর্জির পরেই সিরিয়ার তেলের খনি এবং সংশোধনাগার লক্ষ্য করে হামলা চালাল মার্কিন যুদ্ধবিমান।

Advertisement

পেন্টাগনের এক মুখপাত্র জন কিরবে জানিয়েছেন, আইএসআইএস (ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া) জঙ্গিরা তেল পাচার করে দিনে প্রায় ২০ থেকে ৩০ লক্ষ ডলার উপার্জন করে। সেই আয় বন্ধ করতেই বুধবার পশ্চিম সিরিয়ার দেইর এল-জোর এবং হাসাকে এই হামলা হয়েছে। সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহির দু’টি যুদ্ধ বিমানও গত কাল মার্কিন বিমানের সঙ্গে পশ্চিম সিরিয়ার ১২টি এলাকায় হামলা চালায়। কিরবে জানিয়েছেন, গত কালের হামলায় পিছু হটেছে জঙ্গিরা। এই ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে। নিহতেরা সকলেই জঙ্গিগোষ্ঠীর সদস্য। যদিও মার্কিন সেনার প্রাক্তন আধিকারিক কর্নেল পিটার মানসুর বলেন, “আজ আমরা ওদের আয়ের রাস্তা বন্ধ করছি বটে, তবে ওদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এখনও কোটি কোটি ডলার রয়েছে।”

প্রসঙ্গত, গত কালই রাষ্ট্রপুঞ্জের বৈঠকে ওবামা জঙ্গিনিধনের বার্তা দিয়ে জানিয়েছেন, ৮০টিরও বেশি দেশ থেকে প্রায় ১৫ হাজার মানুষ আইএস-এ যোগ দিতে দেশ ছেড়েছেন। ওবামার আর্জি, এই দেশত্যাগ রুখতে তৎপর হোক প্রশাসন। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদেরও আবেদন, জঙ্গিদের সঙ্গ দিতে দেশত্যাগকে অপরাধ বলে গণ্য করুক বিভিন্ন দেশের প্রশাসন।

Advertisement

সূত্রের খবর, মার্কিন হামলা গত কাল মারা নিহত হয়েছেন আল কায়দার শরিক খোরাস জঙ্গি গোষ্ঠীর নেতা মুসিন আল-ফাদহিল। এ দিকে, উত্তর সিরিয়ায় কুর্দ বাহিনীর সঙ্গে আইএস জঙ্গিদের রাতভর সংঘর্ষে পিছু হটেছে জঙ্গিরা। সিরিয়ার সীমান্তবর্তী কোবানি শহরে জঙ্গিরা আশ্রয় নিয়েছে বলে বৃহস্পতিবার কুর্দ বাহিনীর দুই আধিকারিক জানিয়েছেন।

জঙ্গি নিধনে আমেরিকাকে সমর্থন করার কথা মৌখিক ভাবে ঘোষণা করলেও জঙ্গি-যুদ্ধে সক্রিয় হওয়ার প্রস্তাব পার্লামেন্টের কাছে রাখা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। আজই ব্রিটেন থেকে জঙ্গি যোগ থাকার অভিযোগে ন’জনকে গ্রেফতার করেছে পুলিশ।

গত কাল এক ফরাসি পর্যটকের মুণ্ডচ্ছেদ করে সেই ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দেয় আলজেরিয়ার এক জঙ্গিগোষ্ঠী। তার প্রেক্ষিতে আমেরিকার সঙ্গে হাত মেলানোর কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী জঁ ভেস লে-ড্রিয়ান আজ সে কথা জানিয়েছেন।

অন্য দিকে, ফেসবুকে আইএসআইএস বিরোধী লেখা পোস্ট করার অপরাধে আজ জনসমক্ষে হত্যা করা হয়েছে ইরাকের এক মহিলাকে। রাষ্ট্রপুঞ্জের তরফে জানা গিয়েছে, গত ১৭ সেপ্টেম্বর ফেসবুকে ওই পোস্ট করেন সামিরা সালি আল-নুয়াইমি নামে ওই মহিলা। সে দিনই বাড়ি থেকে তাঁকে তুলে নিয়ে যায় জঙ্গিরা। পাঁচ দিন ধরে তাঁর উপর নির্যাতন করে আজ প্রকাশ্যে হত্যা করা হয়েছে সামিরাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন