Advertisement
Car Decoration ideas

শুধু ঘর সাজালে হবে! আপনার প্রিয় চার চাকা কী দোষ করল? রইল গাড়ির অন্দর-সাজের টিপস

পুজোর সময় কেনাকাটার তোড়জোড় তুঙ্গে, কেনা হচ্ছে ঘর সাজানোর জিনিসও। তবে কী বাদ থেকে যাবে আপনার নিত্য দিনের সঙ্গী চার চাকা?

শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৩
Share: Save:
০১ ১১
যানজট ঠেলে অফিস কিংবা দূরপাল্লার সফর,  চার চাকার অন্দরেই সারা দিনের বেশ খানিকটা সময় বেরিয়ে যায়। পুজোর সময় কেনাকাটার তোড়জোড় তুঙ্গে,  কেনা হচ্ছে ঘর সাজানোর জিনিসও। তবে কি বাদ থেকে যাবে আপনার নিত্য দিনের সঙ্গী চার চাকা?  কখনই না,  এই পুজোয় নিজের ও গৃহকোণের পাশাপাশি সাজিয়ে তুলুন আপনার চার চাকার অন্দরকেও। রইল নানা টিপস এই প্রতিবেদনে।

যানজট ঠেলে অফিস কিংবা দূরপাল্লার সফর, চার চাকার অন্দরেই সারা দিনের বেশ খানিকটা সময় বেরিয়ে যায়। পুজোর সময় কেনাকাটার তোড়জোড় তুঙ্গে, কেনা হচ্ছে ঘর সাজানোর জিনিসও। তবে কি বাদ থেকে যাবে আপনার নিত্য দিনের সঙ্গী চার চাকা? কখনই না, এই পুজোয় নিজের ও গৃহকোণের পাশাপাশি সাজিয়ে তুলুন আপনার চার চাকার অন্দরকেও। রইল নানা টিপস এই প্রতিবেদনে।

০২ ১১
সবার আগে গাড়ির পুরনো সিটের আবরণ বদলে ফেলুন। বহু দিন ধরে ব্যবহার করতে করতে অনেক সময় রঙ চটে নষ্ট হয়ে যায়। বদলে ফেলুন,  নতুন রঙের অন্য রকম নকশা বা প্রিন্ট করা আবরণ কিনে নিন।

সবার আগে গাড়ির পুরনো সিটের আবরণ বদলে ফেলুন। বহু দিন ধরে ব্যবহার করতে করতে অনেক সময় রঙ চটে নষ্ট হয়ে যায়। বদলে ফেলুন, নতুন রঙের অন্য রকম নকশা বা প্রিন্ট করা আবরণ কিনে নিন।

০৩ ১১
স্টিয়ারিং হুইলেও অনেকে আবরণ বা কভার দেওয়া পছন্দ করেন। নানা রকম কারুকাজ করা বা প্রিন্টের আবরণ কিনে নিন। এতে আপনার স্টিয়ারিং ধরতেও সুবিধা হবে, আবার গাড়ির অন্দর বেশ নতুনের মতো লাগবে।

স্টিয়ারিং হুইলেও অনেকে আবরণ বা কভার দেওয়া পছন্দ করেন। নানা রকম কারুকাজ করা বা প্রিন্টের আবরণ কিনে নিন। এতে আপনার স্টিয়ারিং ধরতেও সুবিধা হবে, আবার গাড়ির অন্দর বেশ নতুনের মতো লাগবে।

০৪ ১১
পুজোর আগে সবই ঢেলে সাজাচ্ছেন যখন, তা হলে এই সুযোগে গাড়ির ফ্লোর ম্যাটও পালটে ফেলুন। কাদা,  ধুলো কিংবা বালি গাড়ির ভেতরে ঢোকা থেকে আটকাতে এদের জুড়ি নেই। তাই নতুন ফ্লোর ম্যাট অবশ্যই থাকুক কেনাকাটার তালিকায়।

পুজোর আগে সবই ঢেলে সাজাচ্ছেন যখন, তা হলে এই সুযোগে গাড়ির ফ্লোর ম্যাটও পালটে ফেলুন। কাদা, ধুলো কিংবা বালি গাড়ির ভেতরে ঢোকা থেকে আটকাতে এদের জুড়ি নেই। তাই নতুন ফ্লোর ম্যাট অবশ্যই থাকুক কেনাকাটার তালিকায়।

০৫ ১১
সিটের আবরণ বদলাচ্ছেন?  তা হলে সঙ্গে মানানসই গিয়ারের নব,  হ্যান্ডেল ব্রেক ইত্যাদির মাথার আবরণও বদলে ফেলুন! গাড়ির অন্দরের চারপাশে একই রঙ থাকলে তাতে সামঞ্জস্য আসবে সাজানোয়।

সিটের আবরণ বদলাচ্ছেন? তা হলে সঙ্গে মানানসই গিয়ারের নব, হ্যান্ডেল ব্রেক ইত্যাদির মাথার আবরণও বদলে ফেলুন! গাড়ির অন্দরের চারপাশে একই রঙ থাকলে তাতে সামঞ্জস্য আসবে সাজানোয়।

০৬ ১১
গাড়ির ড্যাশবোর্ড বা প্যানেলের অন্দরসজ্জা যদি পালটে ফেলতে চান,  তাহলে ড্যাশ বোর্ড আর প্যানেলের নীচে এলইডি আলোর স্ট্রিপ লাগিয়ে নিন,  এতেই আপনার গাড়ির অন্দর সেজে উঠবে নতুন ভাবে। নীল বা গোলাপি আলো লাগালে তাতে ঝলমল করবে গাড়ির পরিবেশ।

গাড়ির ড্যাশবোর্ড বা প্যানেলের অন্দরসজ্জা যদি পালটে ফেলতে চান, তাহলে ড্যাশ বোর্ড আর প্যানেলের নীচে এলইডি আলোর স্ট্রিপ লাগিয়ে নিন, এতেই আপনার গাড়ির অন্দর সেজে উঠবে নতুন ভাবে। নীল বা গোলাপি আলো লাগালে তাতে ঝলমল করবে গাড়ির পরিবেশ।

০৭ ১১
ড্যাশ বোর্ডে লাগিয়ে নিন ফোন রাখার মাউন্ট,  তাতে ফোন রাখলে আপনি খুব সহজেই কল করতে পারবেন,  এমন কী ম্যাপ দেখে গাড়ি চালানোর সুবিধাও পাবেন  এর সাহায্যে। হাতে করে ফোন ব্যবহার করে কোনও বিপদে পড়ার চেয়ে ড্যাশবোর্ডে বসিয়ে নিন ফোন রাখার মাউন্ট।

ড্যাশ বোর্ডে লাগিয়ে নিন ফোন রাখার মাউন্ট, তাতে ফোন রাখলে আপনি খুব সহজেই কল করতে পারবেন, এমন কী ম্যাপ দেখে গাড়ি চালানোর সুবিধাও পাবেন এর সাহায্যে। হাতে করে ফোন ব্যবহার করে কোনও বিপদে পড়ার চেয়ে ড্যাশবোর্ডে বসিয়ে নিন ফোন রাখার মাউন্ট।

০৮ ১১
গাড়ির এসি ভেন্টে এয়ার ফ্রেশনার লাগিয়ে নিন,  এতে জেল জাতীয় এয়ার ফ্রেশনার ভরে ড্যাশবোর্ডেও রাখতে পারেন।বাজারে নানা রঙের ও ধরনের এয়ার ফ্রেশনার পাওয়া যায়।  এতে গাড়ির ভেতর স্যাঁতস্যাঁতে গন্ধ ব্যাপারস্যাপার থেকে রক্ষা পাবেন।

গাড়ির এসি ভেন্টে এয়ার ফ্রেশনার লাগিয়ে নিন, এতে জেল জাতীয় এয়ার ফ্রেশনার ভরে ড্যাশবোর্ডেও রাখতে পারেন।বাজারে নানা রঙের ও ধরনের এয়ার ফ্রেশনার পাওয়া যায়। এতে গাড়ির ভেতর স্যাঁতস্যাঁতে গন্ধ ব্যাপারস্যাপার থেকে রক্ষা পাবেন।

০৯ ১১
গাড়িতে করে এক টানা অনেকক্ষণের সফর, তাই ভেবে চিন্তে গাড়ি সাজাবেন ভাবছেন? ক’টা ব্যাপার খেয়াল করুন।  সিটের কভার হোক পশম জাতীয় জিনিসে তৈরি।  এতে আরাম করে গাড়ি চালাতে পারবেন। এক টানা গাড়ির সফরে পথের ক্লান্তি ছুঁতে পারবে না আপনাকে।

গাড়িতে করে এক টানা অনেকক্ষণের সফর, তাই ভেবে চিন্তে গাড়ি সাজাবেন ভাবছেন? ক’টা ব্যাপার খেয়াল করুন। সিটের কভার হোক পশম জাতীয় জিনিসে তৈরি। এতে আরাম করে গাড়ি চালাতে পারবেন। এক টানা গাড়ির সফরে পথের ক্লান্তি ছুঁতে পারবে না আপনাকে।

১০ ১১
বিলাস বহুল সংস্থার গাড়িতে গাড়ির ছাদে লেসারের ঝলমলে আলো লাগানো থাকে। আপনিও বিলাসের ছোঁয়া গাড়িতে আনতে গাড়ির ভেতরের ছাদে লাগিয়ে নিতে পারেন রঙিন লেসার আলো।

বিলাস বহুল সংস্থার গাড়িতে গাড়ির ছাদে লেসারের ঝলমলে আলো লাগানো থাকে। আপনিও বিলাসের ছোঁয়া গাড়িতে আনতে গাড়ির ভেতরের ছাদে লাগিয়ে নিতে পারেন রঙিন লেসার আলো।

১১ ১১
গাড়ির ভিতর অনেক কিছু রাখার প্রয়োজন পড়ে।  যেমন নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র আবার হঠাৎ করে দরকার পড়তে পারে এমন অনেক কিছুও সঙ্গে রাখতে হয়। সব কিছু ড্যাশ বোর্ডের কাছে ড্রয়ারে রাখার জায়গা হয় না। তাই গাড়িতে সিটের পিছনে লাগিয়ে রাখুন অর্গানাইজার পাউচ। এতে আপনি আলাদা আলাদাভাবে নানা ধরনের জিনিস গুছিয়ে রাখতে পারবেন।

গাড়ির ভিতর অনেক কিছু রাখার প্রয়োজন পড়ে। যেমন নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র আবার হঠাৎ করে দরকার পড়তে পারে এমন অনেক কিছুও সঙ্গে রাখতে হয়। সব কিছু ড্যাশ বোর্ডের কাছে ড্রয়ারে রাখার জায়গা হয় না। তাই গাড়িতে সিটের পিছনে লাগিয়ে রাখুন অর্গানাইজার পাউচ। এতে আপনি আলাদা আলাদাভাবে নানা ধরনের জিনিস গুছিয়ে রাখতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE