Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

ইলেকট্রিক স্কুটারের নয়া মডেল নিয়ে এল হিরো ইলেকট্রিক

জয়দীপ সূর
কলকাতা ১৭ অক্টোবর ২০১৯ ১৯:৩১

হিরো ইলেকট্রিক নিয়ে এল তাদের নতুন ইলেকট্রিক স্কুটার, দ্য ড্যাশ। যার দাম শুরু হচ্ছে ৬২ হাজার টাকা থেকে। তারই সঙ্গে অপটিমা এবং নিক্স-এর আরও দু’টি ভ্যারাইটি নিয়ে এল হিরো ইলেকট্রিক। অপটিমা-র দাম নির্ধারণ করা হয়েছে প্রায় ৬৯ হাজার টাকা এবং নিক্স-এর দাম রাখা হয়েছে প্রায় ৭০ হাজার টাকা।

বায়ুদূষণের পরিমাণ বেড়েই চলেছে প্রতি দিন। সেই কথা মাথায় রেখেই হিরো ইলেকট্রিকের সিইও (ভারত), সহিন্দর গিল বলেন, “হিরো ইলেকট্রিক লক্ষ্য রাখে পরিবেশের দিকে। তাই পরিবেশ-সচেতন গাড়ি ক্রেতাদের জন্য হিরো ইলেকট্রিক নিয়ে এল এক নতুন দুই চাকার গাড়ি। নতুন ‘ড্যাশ’-এ থাকছে শক্তিশালী লি-ইওন ব্যাটারি। এই গাড়ির স্টাইল নজর কাড়বে সব বয়েসের গাড়ির চালকদের।”

ড্যাশের ৪৮ ভোল্ট ব্যাটারি এবং ২৮ এএইচ লি-ইওন ব্যাটারি চার্জ হতে সময় নেয় মাত্র চার ঘণ্টা। এক বার চার্জ দিলে ৬০ কিলোমিটার যাওয়ার ক্ষমতা রাখে ড্যাশ। ভারতীয় রাস্তার কথা মাথায় রেখে এই গাড়ি ও মাটির মধ্যে ১৪৫ মিমি ব্যবধান রাখা হয়েছে। গাড়িতে রয়েছে এলইডি হেডলাইট, মোবাইল চার্জ দেওয়ার পোর্ট, টিউবলেস টায়ারের মতো কিছু অভিনব ফিচার।

Advertisement



হিরো নিক্স ইআর ইতিমধ্যেই বাজারে চলে এসেছে। এক বার চার্জ দিলে ১০০ কিমি যাওয়ার ক্ষমতা রাখে নিক্স ইআর। অন্য আর একটি মডেল অপটিমা ইআর ১১০ কিমি যেতে পারে এক বার চার্জ দিলে। হিরোর এই ধরনের গাড়িগুলি থেকে কোনও রকমের কার্বন নির্গত হয় না।

আরও পড়ুন: পুজোর আগেই মাত্র ৩.৬৯ লক্ষ টাকায় পাওয়া যাবে মিনি এসইউভি

হিরো ইলেকট্রিক স্কুটার সকলের জন্যই খুব আকর্ষণীয় হয়ে উঠবে বলে মনে করেন নির্মাতারা। হাল্কা এই স্কুটারগুলি যেমন দূষণ ছড়ায় না তেমনই গ্রাহকদের কাছে এর রয়েছে দারুণ আকর্ষণ। প্রথম বার গাড়ি কিনতে আসা গ্রাহক থেকে শুরু করে উৎসাহী গ্রাহক, সবারই নজর কাড়ে ড্যাশ। এই গাড়িগুলির কোনও পলিউশন সার্টিফিকেটও লাগেনা, কারণ এদের থেকে কোনও দূষণ হয় না।

আরও পড়ুন

Advertisement