Advertisement
Durga Puja 2022

তাড়াতাড়ি গরম হয়ে যায় আপনার বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি? জেনে নিন কী করবেন!

ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তার ব্যাটারি। গাড়ির ব্যাটারি বেশি গরম হয়ে গেলে আগুন লাগার সম্ভাবনা থাকে।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১৪:০২
Share: Save:

পেট্রোপণ্যের দাম আকাশ ছুঁয়েছে। বাজারে চাহিদা বেড়েছে ইলেকট্রিক গাড়ি বা বাইকের, বিশেষত বৈদ্যুতিক স্কুটারের। কমদামি থেকে বিলাসবহুল গাড়ি, সব ক্ষেত্রেই প্রস্তুতকারী সংস্থা ঝুঁকেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাণের দিকে। পাশাপাশি, বাজারে বেড়েছে হাইব্রিড গাড়ির চাহিদা।

পাল্লা দিয়ে বাড়ছে সমস্যাও। দেশের বহু প্রান্ত থেকেই অভিযোগ উঠছে বৈদ্যুতিক গাড়ির বিরুদ্ধে। ব্যবহারকারীদের দাবি, তাড়াতাড়ি গরম হয়ে যায় গাড়ির ইঞ্জিন বা ব্যাটারি। ফলে অনেক ক্ষেত্রেই আগুন লেগে যাচ্ছে। বিশেষত বৈদ্যুতিক স্কুটারের বিরুদ্ধে এমন অভিযোগের সংখ্যা আরও বেশি। ইলেকট্রিক স্কুটারের ব্যাটারিতে থাকে গ্যাসোলিন ও লিথিয়াম। দুটি সহজদাহ্য পদার্থ।

বিপদের ঝুঁকি থাকলেও কয়েকটি নিয়ম মেনে চললে অনেকটাই এড়ানো যাবে সমস্যা। বিশেষত কাজ দেবে লম্বা সফরে। এই প্রতিবেদনে রইল সেই টিপস।

ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তার ব্যাটারি। গাড়ির ব্যাটারি বেশি গরম হয়ে গেলে আগুন লাগার সম্ভাবনা থাকে। তাই যদি দেখেন আপনার গাড়ির ব্যাটারিটি তাড়াতাড়ি গরম হচ্ছে তাহলে অবিলম্বে তা পরিবর্তন করুন।

চেষ্টা করবেন গাড়ি একটানা বেশিক্ষণ না চালানোর। ব্যাটারির উপরে বাড়তি চাপ কমান।

গাড়ির ব্যাটারিটি খোলা জায়গায় রাখার চেষ্টা করুন। খারাপ ব্যাটারি ভুলেও ব্যবহার করবেন না।

গাড়ির চার্জ শেষ হয়ে গেলে সঙ্গে সঙ্গে চার্জ দেবেন না। গাড়ি চালিয়ে আসার কিছু ক্ষণ পর ব্যাটারি ঠাণ্ডা হলে তবেই ব্যাটারিতে চার্জ দিন।

ব্যাটারি চার্জ দেওয়ার জন্য শুধুমাত্র সংস্থার তরফে পাওয়া চার্জারই ব্যবহার করুন। ভুলেও অন্য কোনও চার্জার ব্যবহার করবেন না।

ব্যাটারি খারাপ হয়ে গেলে স্থানীয়, কমদামি বা নিম্ন মানের ব্যাটারি ব্যবহার করবেন না। যে সংস্থার গাড়ি, চেষ্টা করুন তাদের তৈরি ব্যাটারি কেনার। কড়া রোদে গাড়ি পার্ক করবেন না। এতে গাড়ির ব্যাটারি তাড়াতাড়ি গরম হয়ে যায়।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE