Advertisement
Substitute fuel

আপনার হেঁশেলেই মজুত আছে গাড়ি চালানোর জ্বালানি! চোখে আঙুল দিয়ে দেখাচ্ছেন এক যুবক

পেট্রল বা ডিজেলে নয়। ভোজ্য তেল দিয়ে গাড়ি চালাচ্ছেন এক যুবক। টানা ৯ থেকে ১০ বছর। কী ভাবে সম্ভব হচ্ছে এই অবাক করা ঘটনা?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২১:২৩
Share: Save:

তেলের জ্বালায় জেরবার সাধারণ মানুষ! সে পেট্রোল-ডিজেলই হোক, কি রান্নার জন্য সরষের তেল কিনতে গিয়েই হোক। খরচ বাঁচাতে বিকল্প উপায় খুঁজছেন অনেকেই। ইলেকট্রিক যানবাহনের কদর বাড়ছে। খাবার তৈরিতে কম তেলের ব্যবহার মুখে মুখে ফিরছে। কিন্তু গাড়ি চলছে সরষের তেলে! তেলের বিকল্প ব্যবহার নিয়ে এমন খবর কোনও কালে শুনেছেন কি?

না, না এ কোনও ঘণাদা-টেনিদা মার্কা গপ্পো নয়। এক্কেবারে সত্যি ঘটনা। শোনা যাচ্ছে, বেঙ্গালুরুর এক যুবক পেট্রোল-ডিজেলের পরিবর্তে রান্নার তেল দিয়ে বছরের পর বছর গাড়ি চালাচ্ছেন!

ঘটনার নায়ক, যুবক অবিনাশ নারায়ণস্বামী। ঘটনাটি চাউড় হতেই তিনি রাতারাতি সংবাদের শিরোনামে। ৯ থেকে ১০ বছর তিনি এই পথেই গাড়ি চালাচ্ছেন। কিন্তু কী ভাবে এমনটা সম্ভব হল?

সূত্রের খবর, হস্টেল যে রান্নার তেল ব্যবহার হয়, তা সংগ্রহ করে বাড়িতে নিয়ে আসেন তিনি। তারপর ওই তেলের উপর নানা প্রক্রিয়া করে জৈব জ্বালানি তৈরি করা হয়। ৬ থেকে ৭ টি ধাপে চলে এই প্রক্রিয়াকরণ। জানা গিয়েছে, ১ লিটার রান্নার তেল থেকে প্রায় ৭০০-৮০০ মিলি লিটার জৈব জ্বালানি তৈরি করেন অবিনাশ। যার দাম ৬০ থেকে ৬৫ টাকা। সুতরাং এই তেলের খরচ কিন্তু বেশ কম এবং পাশাপাশি এই তেল পরিবেশবান্ধবও। ২০১৩ সাল থেকে এই রান্নার তেল দিয়ে গাড়ি চালাচ্ছেন অবিনাশ।

কত মাইলেজ পাচ্ছেন? জানা গিয়েছে তা’ও। এই তেল ব্যবহার করে এ অবধি ১.২০ লক্ষ কিলোমিটার গাড়ি চালিয়েছেন তিনি। হিসেব করে দেখা যাচ্ছে, মাইলেজ ১৫ থেকে ১৭ কিলোমিটার প্রতি লিটারে। পাশাপাশি আশার খবর হল, রান্নার তেল গাড়িতে ব্যবহার করে কিন্তু এতটুকুও নষ্ট হয়নি গাড়ি। অবিনাশের এই কামাল করা বুদ্ধি দেখে অনেকেই মনে করছেন, আগামী দিনে গাড়ি বা বাইকে এমন জ্বালানির ব্যবহার শুরু হল বলে! অবিনাশ অবিনশ্বর হোন।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fuel Mustered Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE