CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: উৎসবের মরসুমে নতুন গাড়ি কিনছেন? কেনার আগে এগুলি যাচাই করা আবশ্যক

নিজস্ব প্রতিবেদন
১২ অক্টোবর ২০২১ ২১:৪৬

প্রতীকী ছবি।

চলছে উৎসবের মরসুম। অনেক গাড়ি সংস্থাই এই সময় ক্রেতাদের জন্য নানা আকর্ষণীয় সুযোগ নিয়ে আসে। ক্রেতারাও সেই সুযোগ কাজে লাগিয়ে নতুন গাড়ি কেনেন। গাড়ি কেনার আগে কিছু বিষয় মাথায় রাখা অত্যন্ত জরুরি। তা না হলে বড় অঙ্কের টাকা খরচ করে গাড়ি কিনেও আফসোস করতে হতে পারে। গাড়ি কেনার আগে কী কী বিষয় মাথায় রাখতে হবে?

• প্রথমেই দেখে নিন আপনার কাছে কত টাকা রয়েছে গাড়ির পিছনে খরচের জন্য। গাড়ি কিনতে যদি ঋণ নিতে হয় তা হলে প্রতি মাসে য়ে পরিমাণ সুদ গুনতে হবে তা আপনার পক্ষে দেওয়া সম্ভব তো? তা না হলে ঋণের ভারে গাড়ি কেনার আনন্দ উপভোগ করতে পারবেন না। গাড়ি আপনার কাছে বোঝা হয়ে দাঁড়াবে।

• শুধু গাড়ি কিনলেই হল না। তার রক্ষণাবেক্ষণেরও অনেক খরচ রয়েছে। বিশেষ করে জ্বালানির দাম যে ভাবে ঊর্ধ্বমুখী তাতে গাড়িতে জ্বালানি ভরতেই কিছু দিন পরে পকেটে টান পড়তে পারে। সে বিষয়ে আগাম সতর্ক থাকা খুবই দরকার। তা না হলে গাড়ি গ্যারাজেই ফেলে রাখতে হবে। এ ছাড়া গাড়ির অন্যান্য রক্ষণাবেক্ষণের খরচ তো রয়েইছে। গাড়ি কেনার সময় বিমার বিষয়টিও ভাল করে বুঝে নেবেন বিক্রেতার থেকে।

Advertisement

• গাড়ি ঋণের জন্য আবেদন করার আগে নিজের ক্রেডিট স্কোর জেনে নিন। অনেক সংস্থাই এর উপর ভিত্তি করে আপনাকে ঋণ দেবে।

• নিজের জন্য যে গাড়ি পছন্দ করেছেন কেনার আগে সেটির সম্পর্কে গবেষণা করা আবশ্যক। গাড়ির বৈশিষ্ট্য কী কী রয়েছে, ডিলার দাম কত নিচ্ছে, অন্য ডিলারের কাছে গাড়ির দাম কম কি না— এ সব আগাম জেনে না নিলে ভুগতে হবে আপনাকেই।

Advertisement