Advertisement
Two keys for car

গাড়ি বা বাইক কেনার সময় দেওয়া হয় দু’টি চাবি! কারণ জানলে আঁতকে উঠবেন

একটি গাড়ির জন্য কেন দু’টি চাবি দেওয়া হয়, কখনও ভেবে দেখেছেন? অতি গুরুত্বপূর্ণ এই তথ্যটি কিন্তু জেনে রাখা খুব দরকার

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২১:০৫
Share: Save:

গাড়ি কেনার স্বপ্ন কার না থাকে। সেটা দু-চাকা হোক কিংবা চার চাকা। অনেক মানুষই একটু একটু করে উপার্জিত অর্থ জমিয়ে গাড়ি কেনেন। অনেকে আবার ইএমআই দিয়েও আজকাল গাড়ির মালিক হন। কিন্তু যে গাড়ি আপনার এতটা কষ্টার্জিত সেই গাড়ির জন্যই যদি আপনাকে কোনও দিন বিপদে পড়তে হয়?

অনেকেই জানেন যে, গাড়ি কেনার সময় যে সংস্থা থেকে গাড়ি কিনছেন, সেই সংস্থা গ্রাহককে দু’টি চাবি দেন। কিন্তু কেন? একটি গাড়ির জন্য কেন দু’টি চাবি দেওয়া হয়, কখনও ভেবে দেখেছেন?

আসলে এই দু’টি চাবি দেওয়ার পিছনে রয়েছে একাধিক কারণ। প্রথম ও প্রধান কারণ হল, গাড়ির সংস্থা মনে করেন একটি চাবি হারিয়ে গেলে অন্যটি গ্রাহক ব্যবহার করতে পারবেন। তবে এই কারণ ছাড়াও আরও বেশ কিছু বিষয় রয়েছে। যেমন, আপনার গাড়ি বা বাইকের চাবি যদি আপনার কাছে না থাকে, তাহলে বিমা ক্ষতিপূরণের ক্ষেত্রে পরবর্তীকালে সমস্যা হতে পারে। এছাড়াও গাড়ি বা বাইক খোলার করার জন্য এই চাবি রাখা জরুরি।

যদি আপনার গাড়ি বা বাইক চুরি হয়ে যায়, সেই সময় দ্বিতীয় চাবিটি কাজে আসতে পারে আপনার। কারণ আপনার গাড়ি চুরি হয়ে গেলে সংস্থাগুলি আপনার দ্বিতীয় চাবিটি চেয়ে থাকে। গাড়ি চুরি হয়ে গেলে বিমা আবেদনের ক্ষেত্রে দরকার পড়ে এই চাবির। আর তা যদি দেখাতে না পারেন তা হলে বিমা ক্ষতিপূরণ পেতে অসুবিধা হতে পারে এবং আপনি যে সংস্থার থেকে গাড়িটি কিনেছেন, তারা নানান সমস্যার সৃষ্টি তৈরি করতে পারে। বিমা সংস্থা সেই সময় আপনার ভুল দেখিয়ে বিমার আবেদন বাতিলও করতে পারে। এই সব ক্ষেত্রে বিমার সংস্থাগুলি মনে করতে পারে আপনার উদাসীনতার জন্যই চাবিটি হারিয়ে গিয়েছে। তাই এই সমস্ত কথা মাথায় রেখেই গাড়ির সংস্থাগুলি তাদের গ্রাহকদের একটির বদলে দু’টি চাবি দিয়ে থাকে।

উল্লেখ্য, আপনার গাড়ি বা বাইকের চাবি হারিয়ে গেলে ভুল করেও বাইরে থেকে নকল আরেকটি চাবি বানাবেন না। এ সমস্ত ক্ষেত্রে সর্বদাই গাড়ি কোম্পানির অনুমোদিত সেন্টার থেকে চাবি কিনবেন। পাশাপাশি চাবি কেনার পর তার রসিদও সংগ্রহে রাখবেন। এই রসিদ পরবর্তী কালে কাজে আসতে পারে। একই সঙ্গে গাড়ি চুরি হয়ে গেলে সবার আগে নিকটবর্তী থানায় গিয়ে অভিযোগ জানিয়ে আসতে হয়। আর এই অভিযোগের নথি বিমা আবেদনের সময় কাজে লাগতে পারে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

car
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE