Advertisement
Durga Puja 2022

হজমের সমস্যা থেকে রেহাই দিতে পারে দারচিনি, আদা ও পুদিনাপাতা

ডায়েটে রাখতে হবে প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার। প্রোবায়োটিক এক বিশেষ ধরনের উদ্ভিজ ফাইবার, যেটি আমাদের বৃহদন্ত্রের উপকারী ব্যাকটিরিয়াকে পুষ্টি দেয়।

খাদ্যাভাসে পরিবর্তন নিয়ে আসুন আজই

খাদ্যাভাসে পরিবর্তন নিয়ে আসুন আজই

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১৯:২৬
Share: Save:

হজমের সমস্যা কমবেশি অনেকেরই দেখা দেয়। রোজকার জীবনে খাওয়া-দাওয়ার অনিয়ম, ফাস্ট ফুড, বাইরের খাবার, বেশি তেলমশলা যুক্ত খাবার খেলে পেটের নানা সমস্যা দেখা দেয়। যেমন গ্যাস, অম্বল, গলা বুক জ্বালা, বদহজম, পেট ফেঁপে যাওয়া ইত্যাদি। তবে কিছু বিষয় মাথায় রাখলে খুব সহজেই এড়ানো যায় এই সমস্যাগুলি।

হজমের সমস্যা এড়াতে চাই খাদ্যাভাসে পরিবর্তন। যেমন, ডায়েটে রাখতে হবে প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার। প্রোবায়োটিক এক বিশেষ ধরনের উদ্ভিজ ফাইবার, যেটি আমাদের বৃহদন্ত্রের উপকারী ব্যাকটিরিয়াকে পুষ্টি দেয়। এই নন ডাইজেস্টেবল ফাইবারগুলি পরিপাকতন্ত্রের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। উদাহরণ- টক দই, কলা, হোল ওটস, ভুট্টা-বাজরা, বার্লি ইত্যাদি। অন্য দিকে কাঁচা রসুন, কাঁচা পেঁয়াজও প্রোবায়োটিক সমৃদ্ধ।

 ডায়েটে থাকুক প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার

ডায়েটে থাকুক প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার

প্রোটিন, ফাইবার, ভিটামিন, খনিজ সমৃদ্ধ হোল গ্রেন বা গোটা শস্য বিশেষ ভূমিকা পালন করে হজমশক্তি বাড়াতে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও উদ্ভিজ্জ উপাদান। শুধু তা-ই নয়, এই হোল গ্রেন ক্যানসার ও হৃদযন্ত্রের সমস্যার ঝুঁকি কমাতেও সহায়তা করে। ডায়েটে রাখতে হবে প্রচুর পরিমাণে শাক-সব্জি এবং ফলমূল। এতে থাকে দ্রবণীয় ফাইবার।

খাদ্যাভ্যাসে পরিবর্তনের সঙ্গে সঙ্গে হজমের সমস্যা এড়াতে জরুরি পর্যাপ্ত ঘুম। এছাড়াও প্রসেসড ফুড, বেশি রাত করে ভাজাভুজি খাওয়া এড়িয়ে চলতে হবে। নিয়মিত শরীরচর্চা করলেও হজমের সমস্যা অনেকখানি কমে আসে।

প্রাকৃতিক অ্যান্টাসিড দারুচিনি

প্রাকৃতিক অ্যান্টাসিড দারুচিনি

এ ছাড়া, তিনটি ঘরোয়া উপাদান রয়েছে যেগুলি হজমের সমস্যা থেকে রেহাই দিতে পারে - দারচিনি, আদা ও পুদিনাপাতার রস। এক কাপ জলে হাফ চা চামচ দারচিনি গুঁড়ো মিশিয়ে নিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। দিনে দুই থেকে তিন বার পান করতে পারেন এটি। প্রাকৃতিক অ্যান্টাসিড হিসেবে কাজ করে, গ্যাস দূর করতে সাহায্য করে দারচিনি।

গ্যাস্ট্রিকের ব্যাথা থেকে মুক্তি দিতে পারে আদা

গ্যাস্ট্রিকের ব্যাথা থেকে মুক্তি দিতে পারে আদা

অন্য দিকে আদা পেটে গ্যাস জমতে দেয় না এবং গ্যাস্ট্রিকের ব্যাথা থেকেও মুক্তি দেয়। খাবার খাওয়ার পর এক টুকরো আদা মুখে নিয়ে চিবিয়ে রস খান, উপকার পাবেন। যাঁরা সরাসরি আদা খেতে পারেন না, তাঁরা রান্নায় বেশি করে আদা দিয়ে দিতে পারেন।

পুদিনা পাতায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোনিউট্রিয়েন্টস

পুদিনা পাতায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোনিউট্রিয়েন্টস

পুদিনাপাতায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোনিউট্রিয়েন্টস। অম্বল ও বদহজম এড়াতে পুদিনাপাতার রস বা পাতা চিবিয়ে খান। খাওয়ার পর এক কাপ পুদিনাপাতার চা খাওয়ার অভ্যেস করতে পারলে পেটের সমস্যা নিমেষে কমে যেতে পারে। খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন এই চা। ছয় থেকে সাতটি টাটকা পুদিনাপাতা গরম জলে ফুটিয়ে নিন। সঙ্গে মিশিয়ে নিন মধু। পুদিনাপাতার চা তৈরি!

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE