Advertisement
Cheeks like Mimi Chakravarty

পুজোতেই চাই মিমির মতো উজ্জ্বল গাল? ভরসা থাকুক ঘরোয়া খাবারেই

রোজকার ডায়েটে কিছু পদ যোগ করলে আপনার গালে আসবে মিমির মতো ঔজ্জ্বল্য।

মিমি চক্রবর্তী

মিমি চক্রবর্তী

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৮:৩৪
Share: Save:

পুজোয় চাই মিমির মতো উজ্জ্বল আবেদনময়ী গাল! এ দিকে প্রতি দিনের দৌড়ঝাঁপ আর কাজের চাপে ত্বকের যত্ন নেওয়ার সময় পান না। চিন্তা নেই। খাদ্যাভ্যাসে কিছু বদল আনুন, ত্বকে ঔজ্জ্বল্য আনার জন্য সেটিই হবে সবচেয়ে ভাল উপায়।

জল

পুষ্টিবিদরা বলেন, ভাল ত্বক পেতে হলে দিনে ৮-১০ গ্লাস জল খাওয়া জরুরি। জল আপনার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ফলে প্রয়োজনমতো জল পান করলে আপনার গাল হয়ে উঠবে আরও মোলায়েক, চকচকে।

সবুজ সবজি

সবুজ সবজিতে থাকে গুরুত্বপূর্ণ অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেল। যা আপনার ত্বকের নিস্তেজ ভাব দূর করে এবং আপনার ত্বককে করে তোলে উজ্জ্বল।

সামুদ্রিক মাছ

সামুদ্রিক মাছে থাকে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, যা কোলাজেন উৎপাদনে সাহায্য করে। এই ফ্যাটি অ্যাসিড আপনার ত্বককে টান টান রাখতে সাহায্য করে। ফলে আপনার গাল হয়ে ওঠে আরও মসৃণ।

ক্যাপসিকাম

নানা রঙের ক্যাপসিকামে রয়েছে প্রচুর ভিটামিন সি। তা ছাড়া ক্যাপসিকাম ত্বকের পুষ্টি কোলাজেন উৎপাদন করতেও সাহায্য করে। তাই রোজকার রান্নায় বেল ক্যাপসিকামের ব্যবহার রাখুন।

গাজর

গাজরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, অ্যান্টি অক্সিডেন্ট। এ ছাড়াও গাজর শরীর থেকে টক্সিক পদার্থ বার করতে, বয়সের ছাপ পড়া রুখতে এবং বলি রেখা থেকে ত্বককে বাচাতে সাহায্য করে।

ডিম

ডিমে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন, ভিটামিন বি এবং জিঙ্ক। যা আপনার ত্বককে নিদাগ, মসৃণ এবং ত্বকে বয়সের ছাপ পড়া থেকে আটকায়। ডিমের কুসুমে আছে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড যা আপনার ত্বকের বয়স কমাতে সাহায্য করে।

অ্যাভোকাডো

অ্যাভোকাডোতে রয়েছে অপরিহার্য ফ্যাট, ভিটামিন ই এবং ভিটামিন সি যা আপনার ত্বককে সূর্যের রশ্মি থেকে বাঁচাতে সাহায্য করে। ফলে আপনার গাল হয়ে ওঠে আরও জেল্লাদার।

শুকনো ফল

কাঠবাদাম, কাজু বাদাম, কিশমিশ-এর মতো শুকনো ফলে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা আপনার ত্বককে পুষ্ট করে গালকে করে তোলে নিটোল।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mimi Chakraborty Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE