Advertisement
Copper Utensil Cleaning Tips

তামার পাত্রে জল রাখেন? রান্না করবেন এমন ধাতব বাসনে? পরিষ্কার করার নিয়ম জনেন তো?

তামার পাত্রে খাবার জল রাখেন? অথবা অতিথি এলে অমন ধাতব থালায় রান্না করার শখ হয়েছে? ভাল মতো পরিষ্কার না করে ব্যবহার করলে কিন্তু ভালর চেয়ে মন্দ হবে বেশি! জেনে নিন পরিষ্কারের উপায়।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৮
Share: Save:

পুজো আসছে। বাঙালিদের ঘরে খুশির হাওয়া বইবে। চার দিন চলবে চুটিয়ে খাওয়া-দাওয়া। বাড়িতে অতিথিরাও আসবেন। অনেকে জানাবে। আবার না জানিয়েই কেউ কেউ চলে আসবেন। তাঁদের তো আর সাধারণ পাত্রে খেতে দিতে পারবেন না। বার করতেই হবে বিশেষ পাত্র। সেটা তামার হতেই পারে। ইদানীং অবশ্য অনেকেই রোজকার জীবনে এই ধরনের তামার পাত্রে জল রাখেন।

সে যাই-ই হোক, পুজোয় বাড়িতে অতিথি এলে সাবেকিয়ানা রাখতে হয়তো তামার পাত্রে রান্না করবেন ভাবছেন! করতেই পারেন।

তবে এই পাত্রে রান্না করার পর তা পরিষ্কার করাটা বেশ চাপের। তবে চিন্তা করার কিছু নেই। ঘরোয়া উপায় থাকল। যার সাহায্যে খুব সহজেই দাগ তুলে নেওয়া যাবে।

পাতিলেবুর সঙ্গে নুন বা ভিনিগার ও বেসন দইয়ের সঙ্গে মিশিয়ে একটা সংমিশ্রণ বানাতে হবে। যে উপকরণগুলি বলা হল তা সবার বাড়িতেই থাকে। চাইলেই চট করে বানিয়ে নেওয়া যাবে।

কীভাবে বানাবেন:

তিন টেবিল চামচ বেসনের সঙ্গে এক চামচ নুন মেশাতে হবে। এর পর ওই সংমিশ্রণে তিন চামচ দই দিতে হবে। তার পর এক চামচ হলুদ ঢালুন। সব শেষে যোগ করতে হবে দুই টেবিল চামচ পাতিলেবুর রস।

এর পর ভাল করে উপাদান গুলিকে মিশিয়ে নিতে হবে। সংমিশ্রণ তৈরি করার পর যে তামার পাত্রটি পরিষ্কার করতে চান, তার ভিতরে অল্প পরিমাণে মিশ্রণ নিয়ে ঘষতে হবে, সেটা আলাদা করে বলে দেওয়ার কিছু নেই।

ঘষার সময় নরম কাপড় বা ব্রাশ ব্যবহার করবেন। ঘষা বা মাজা হয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলার পর, পরিষ্কার একটা কাপড় দিয়ে মুছে নিন। যাতে তামার পাত্রের সেই পুরনো চমক বজায় থাকে।

একটা জিনিস অবশ্যই মনে রাখবেন, তৈরি করা সংমিশ্রণটি পুরো পাত্রে প্রয়োগ করার আগে পাত্রের একটি অংশে ব্যবহার করবেন। দেখে নেবেন সেটি কাজ করছে কিনা বা পাত্রের উপর কোনও বাজে প্রভাব ফেলছে কিনা। ঘরে লেবু যদি না থাকে, তা হলে ভিনিগার দিয়ে মিশ্রণটি বানাতে পারেন।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE