Advertisement
Durga Puja Safety tips

অবিলম্বে স্ট্র দিয়ে পানীয় খাওয়া বন্ধু করুন! নইলে কিন্তু বিপদ হতে পারে

স্ট্র দিয়ে পানীয় খেয়ে সুখটান দেন অনেকেই। জানেন কি, এই স্বভাবের ফলে কী কী বিপদ আপনি ডেকে আনছেন?

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫০
Share: Save:

কোল্ড ড্রিঙ্কস হোক, বা জুস্। এগুলো স্ট্র দিয়ে পান করতেই অনেকেরই ভাল লাগে।

কিন্তু পানীয়ের বোতল বা ক্যানে স্ট্রয়ের একটা দিক ঢুকিয়ে, পাইপের অন্য মুখটা নিয়ে সুখ-টান দেওয়ার আড়ালে আপনার শরীরের নিঃশব্দে কতটা ক্ষতি রোজ হয়ে চলেছে, জানেন কী? খোঁজ নিয়েছেন কখনও যে, স্ট্র ব্যবহার আদৌ স্বাস্থ্যকর কী?

এসবের খোঁজ দিচ্ছে আনন্দবাজার অনলাইন।

১. স্ট্র ব্যবহারের সময় পেটে সব সময় বাড়তি হাওয়া চলে যায়। ফলস্বরূপ, যাঁদের গ্যাসট্রিকের সমস্যা আছে, তাঁদের গ্যাসট্রিক রোগ বৃদ্ধির আশঙ্কা থাকে। হজমেরও নানা সমস্যা দেখা দিতে পারে।

. স্ট্র দিয়ে খাওয়ার সময় প্রতি বার মুখের পেশিতে অতিরিক্ত চাপ পড়ে। নিয়মিত এ রকম চাপ পড়ে চললে মুখে খুব তাড়াতাড়ি বলিরেখা তৈরি হয়। সে আপনার বয়েস যা-ই হোক না কেন!

৩. পাত্রে মুখ দিয়ে পানীয় খেলে প্রত্যেক চুমুকে দাঁত ও মুখে উপস্থিত থাকা ব্যাকটেরিয়া ধুয়ে যায়। সেটা একটা উপকার। কিন্তু স্ট্র দিয়ে খেলে সেটা হয় না। উল্টে দাঁত ও মুখের ভেতরের নির্দিষ্ট জায়গায় পানীয়ের সুগার বা চিনি জমা হতে-হতে একটা সময়ের পরে দাঁতে ক্ষয় রোগ সৃষ্টি হয়।

৪. কাগজের তৈরি স্ট্র এখন প্রায় উঠেই গিয়েছে। সব প্লাস্টিকের স্ট্র। ফলে স্ট্র দিয়ে খাওয়ার সময় প্লাস্টিকের অতি ক্ষুদ্র কণা পানীয়ের সঙ্গে মিশে যাওয়ার যথেষ্ট আশঙ্কা রয়েছে। যা অত্যন্ত বিপজ্জনক। এবং প্লাস্টিকের অতি ক্ষুদ্র কণা আপনার শরীরে প্রবেশ করে পেটে গিয়ে রক্তের সঙ্গে মিশে যাচ্ছে রোজ একটু একটু করে। তার থেকে বলতে পারে, অদূর ভবিষ্যতে কোনও জটিল রোগ দেখা দেবে কিনা?

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Safety Tips Durga Puja 2023 Safety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE