Advertisement
Durga Puja 2023 Weather Prediction

পুজোর আকাশে কি কালো না সাদা মেঘ! বৃষ্টি ভেজাবে সাজগোজ? আগেই জানুন আবহাওয়ার পূর্বাভাস

দু-চার দিন ধরে যা ভেল্কি দেখাচ্ছে আকাশ, আশঙ্কা পুজোয় বৃষ্টি না হয়! কী বলছে আবহাওয়া দপ্তর? শুনে নিন। তবে যাই হোক পুজোয় হুল্লাট করার জন্য প্রস্তুত হচ্ছে আমবাঙালি।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০০
Share: Save:

সকাল থেকে আকাশের মুখ ভার। বৃষ্টি হয়েই চলেছে। হালকা রোদ উঠছে, তার পরেই সেটা মিলিয়ে গিয়ে ঝমাঝম। কলকাতা ও শহর লাগায়ো অঞ্চলে আজ সকাল থেকেই বরুণ দেব খেলা দেখাচ্ছেন। বেশ কয়েক দিন ধরেই শহর কলকাতাতে বৃষ্টি হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে একটা ভ্যাপসা গরম লাগছিল। আজ সকাল-সকাল বৃষ্টিতে সেই গরম মিটবে বলে মনে করা হচ্ছে। এই যা!

তবে প্রশ্নটি সেখানে নয়। মোদ্দা কথা হল, দুয়ারে পুজো। পুজো পর্যন্ত কি এই বৃষ্টি চলবে? কী বলছে আবহাওয়া দপ্তর? তাদের আশ্বাসবাণীতেই বা কতটা ভরসা পায় সাধারণ মানুষ?

এর মধ্যেই চিন্তার ভাঁজ পুজো কমিটির কর্তাদের কপালে। আমবাঙালির মনে আশঙ্কা। আবহাওয়া দফতের সূত্রের খবর, অনুযায়ী আগামী ২৬ তারিখ পর্যন্ত আকাশের মুখ ভার থাকবে।

তবে এ সব আশঙ্কা ইত্যাদি থাকলেও, এটা সত্যি বাঙালির হুজুগ পুজোয় দমানোর দম আবহাওয়ার নেই। থই থই জলে ভাসা শহরে, হাঁটু জলের প্যান্ডেলে একেবারে ‘রঘু ডাকাতের’ মতো দাপিয়ে বেড়ায় বাঙালি।

এই বছর বাংলাতে বৃষ্টি একটু দেরি করেই এসেছে। তবে তা নিয়ে আবহাওয়ার সঙ্গে যুক্ত মহল অন্য মত পোষণ করে। তাদের দাবি, বিশ্ব আবহাওয়ার পরিবর্তনের জন্য এটা ঘটছে। এখনও পশ্চিমবঙ্গে বৃষ্টির ঘাটতি আছে।

বঙ্গোপসাগরের উপর কয়েক দিন আগে একটা নিম্ন চাপ দানা বাঁধে। তার জেরেই বৃষ্টি হচ্ছে এখন। এই বৃষ্টি শুধু মাত্র কলকাতা বা দক্ষিণবঙ্গ নয় উত্তরবঙ্গেও হচ্ছে।

বর্তমান নিম্নচাপটি শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে। ঝাড়খণ্ডের দিকে সরে গিয়েছে। তবে একটা মৌসুমী অক্ষ রেখা কাজ করছে তাই বৃষ্টি হচ্ছে। আগামী বেশ কয়েক দিন তা হবে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতর থেকে। দফতরের অধিকর্তা জি কে দাস বললেন, ‘পরশু থেকে এই যে বৃষ্টি চলছে, তার কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। দিঘার উপর যে অক্ষ রেখা ছিল, তা একটু সরে গিয়েছে।’ পুজোর সময় শহর কলকাতা থেকে দক্ষিণ বঙ্গ বৃষ্টিতে ভাসবে কিনা, এ বিষয়ে এখনই মন্তব্য করতে নারাজ তিনি।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE