Advertisement
Durga Puja 2022

পুজো এসে গেল, কিন্তু স্পা করানো হয়নি! বাড়িতেই স্পা করিয়ে নিন

কিন্তু সারাবছর অফিসের চাপে সময় কোথায় পার্লারে যাওয়ার! তখন শেষ মুহূর্তেই মনে পড়ে চটজলদি স্পা করিয়ে নিজেকে সাজিয়ে তোলার কথা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৯:০৫
Share: Save:

পুজোর আগে সবারই চাই ফুরফুরে মন আর চকচকে ত্বক। তার জন্য মাস দুই আগে থেকেই শুরু হয়ে যায় ঘষামাজা আর তোড়জোড়। কিন্তু সারাবছর অফিসের চাপে সময় কোথায় পার্লারে যাওয়ার! তখন শেষ মুহূর্তেই মনে পড়ে চটজলদি স্পা করিয়ে নিজেকে সাজিয়ে তোলার কথা।

তাই আপনার জন্য শেষ মুহূর্তে স্পা করিয়ে পুজোর আগে সবাইকে তাক লাগিয়ে দেওয়ার জন্য রইল কিছু টিপস।

ঘরোয়া পদ্ধতিতে সহজ স্পায়ের উপায়

  • স্পায়ের আসল মন্ত্রই হল শরীরকে রিলাক্স করে ত্বক, চুল ও নিজের যত্ন নেওয়া। তাই যদি আপনার বাড়িতে বাথটাব থেকে থাকে তাতে জল ভরে বাবল বাথ, কিংবা বাথ সল্ট কিনে মিশিয়ে নিতে পারেন। অনলাইনে যেকোনো ওয়েবসাইটে এই ধরনের উপকরণ এখন হামেশাই কিনতে পাওয়া যায়।
  • এছাড়া জলে মিশিয়ে নিন ল্যাভেন্ডার, ক্যামোমাইল বা চন্দনকাঠের মত নানা গন্ধের এসেনশিয়াল অয়েল। বাথরুমে বা ঘরে জ্বালিয়ে নিন সেন্টেড ক্যান্ডেল। এই সবকিছুরই আসল কাজ হল সুগন্ধি হিসেবে সুন্দর একটা পরিবেশ সৃষ্টি করা।
  • ফেসিয়াল ম্যাসাজ স্পায়ের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। তাই আপনার পছন্দের বিভিন্ন রকমের ক্রিম বা ফেসিয়াল অয়েল দিয়ে ম্যাসাজ করে নিন নিজের মুখের বিভিন্ন অংশকে। এ বিষয়ে আপনি পরিচিত কোন বিউটিশিয়ানের পরামর্শ ও নিয়ে নিতে পারেন যাতে আরও ভাল ভাবে স্পায়ের ফলাফল পেতে পারেন আপনি।
  • ফেস মাস্ক ব্যবহার করুন এরপরেই। আপনার পছন্দের যেকোনো হাইড্রেটিং ফেস মাস্ক ব্যবহার করে ত্বকের প্রান ফিরিয়ে আনুন। অনেকের ত্বকের চরিত্র অনুযায়ী এক এক রকম ফেস মাস্ক সুট করে, সেগুলি মাথায় রেখে বেছে নিন ফেস মাস্ক।
  • ময়সচারাইজার ত্বকচর্চার সবথেকে গুরুত্বপুরণ অংশ। কোনোভাবেই একে অবহেলা করবেন না। ত্বক রুক্ষ থাকলে কোনোরকম রুপচর্চাতেই মনের মতন ফল পাবেন না। তাই ভাল ময়সচারাইজার দিয়ে ত্বকে মালিশ করে নিন। এতে ত্বকের জেল্লা ফিরবে চোখে পড়ার মত করে। এক্ষেত্রে মুখ ও পুরো শরীরেরই ময়সচারাইজার মাখা প্রয়োজন, তবেই স্পায়ের শেষে কাজে দেবে এই বিউটি রুটিন।
  • অনলাইনে বা দোকান থেকে কিনে নিতে পারেন হেয়ার মাস্ক। এতে অনেকরকম উপকরন দিয়ে রেডিমেড প্যাক থাকে যা চুলের যত্ন নেওয়ার জন্য আদর্শ। এছাড়া হাতে তারও সুযোগ না থাকলে ভাল করে আমন্ড বা নারকেল তেল দিয়ে ম্যাসাজ করে নিন। এতে চুলে ডিপ কন্ডিশন হয়, চুল ভাল থাকে, চুলের ডগা ফাটে কম এমনকি চুল পড়াও কমে যায়।

অ্যাপের সাহায্যে স্পা করুন বাড়িতে

ঘরোয়া স্পা করতে পারলে তার চেয়ে ভাল কিছুই হয়না, কিন্তু দিনের শেষে অফিসের খাটাখাটনির পরে অনেকসময়ই নিজে হাতে সবকিছু করা হয়ে ওঠে না।

সেই সময়ের জন্যেও বাড়িতে আপনি খুব সহজে এখন পেয়ে যেতে পারেন আপের সাহায্যে স্পায়ের উপায়। এখন নানারকম আপ আছে বাজারে, যেখানে খুব সহজে বিভিন্ন প্যাকেজের মাধ্যমে আপনি বাড়িতে বিউটিশিয়ান ডেকে নিজের প্রয়োজনীয় সব ধরনের রুপচর্চা করিয়ে নিতে পারবেন। আপনার বাজেট অনুযায়ী এখানে আপনি বেছে নিতে পারেন আপনার পছন্দের প্যাকেজ।

এই সমস্ত আপের দ্বারা যে বিউটিশিয়ানরা আসেন তাঁরা ভীষণ দক্ষ হন নিজেদের কাজে। স্পায়ের জন্য প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টি করার জন্য সেন্টেড ক্যান্ডেল জ্বালিয়ে পোর্টেবল বিছানা সেট করা থেকে শুরু করে রিলাক্সিং গান চালানো পর্যন্ত বাইরের স্পাতে গিয়ে আপনার যা অভিজ্ঞতা সবটাই আপনার অন্দরে নিয়ে আসেন এনারা। তাই পুজোর আগে শেষ মুহূর্তে নিজেকে একটু সময় দেওয়ারজন্য অনায়াসে বেছে নিতে পারেন এই ধরনের অ্যাপ-পরিচালিত স্পাকেও।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE