Advertisement
Online Selling groups as Shopping Solution for Durga Puja

ভিড়ের মধ্যে কেনাকাটা নিয়ে দুশ্চিন্তা? 'অনলাইন সেলিং' গ্রুপই হতে পারে তুরুপের তাস

বাজারের ভিড় ঠেলে কেনাকাটি করতেও মন চাইছে না? আপনার সমস্যার সমাধান হতে পারে সমাজমাধ্যমের নানা গ্রুপ।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ২০:০১
Share: Save:

পুজোর আর একদম সময় হাতে নেই। ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে কেনাকাটা শেষ করার চাপ। এ দিকে হাতে ছুটি নেই একদম! কী করবেন ভাবছেন? চট করে খেয়াল করে নিন সমাজমাধ্যমের নানা গ্রুপ।

এই সব গ্রুপে যুক্ত হলেই দেখবেন, অঢেল সামগ্রী মজুত রয়েছে এঁদের হাতে। কারও সম্ভারে আছে শাড়ি, গয়না, কুর্তি এই সব পোশাক এমনকি অন্তর্বাসও। আবার কারও গ্রুপে ঢুকলেই খোঁজ পাবেন, স্বাস্থ্য বা পরিবার সংক্রান্ত নানা উপদেশ। বেশির ভাগ ক্ষেত্রেই এই গ্রুপগুলি হয় শুধুই মহিলাদের জন্য। সেখানে মহিলাদের মধ্যে নানা সমস্যা ও কথাবার্তার আদানপ্রদান হয়, তাঁরা নিজেরা অনেক মুক্তমনা হয়ে মিশতে পারেন একে অপরের সঙ্গে।

পুজোর আগেই খুব কম দামে ভাল কোনও জায়গা থেকে নানা রকম পোশাক আশাক ও অন্যান্য জিনিসের সন্ধান চাইলে দেখে নিন এক ঝলকে এই প্রতিবেদনে।

পারমিতা’স বিউটি টিপস অ্যান্ড মোর

এই ফেসবুক গ্রুপটিতে গেলেই আপনি দেখতে পাবেন, প্রচুর সংখ্যক অনুগামী বা ফলোয়ার্স রয়েছে এঁদের। তাঁদের কেউ কেউ বিক্রেতা আর কেউ বা ক্রেতা। সারা দিন ধরে ঘড়ি ধরে সময় মেনে বিক্রেতারা লাইভ করেন, বা পোস্ট করেন। এতে তাঁরা নিজেদের ব্যবসার সামগ্রী রাখেন। যেমন শাড়ি, ব্যাগ, গয়না বা ঘর সাজানোর জিনিস ইত্যাদি অনুষঙ্গ। সঙ্গে থাকে নানা রকমের অফারও। কখনও বিক্রেতাদের জন্য আবার কখনও বা ক্রেতাদের জন্য।

বর্ষা অ্যান্ড হার টিম ওম কালেকশনস্

এটিও সমাজমাধ্যমের একটি খুব পরিচিত ও বিশ্বস্ত গ্রুপ। এখানেও আপনি পেয়ে যাবেন সুতি থেকে সিল্ক, মলমল থেকে চিকনকারি, নানা ধরনের শাড়ি।পাশাপাশি খুব পকেটের উপর চাপ না দিয়ে আধুনিক ধাঁচের জামা বা অনুষঙ্গ কিনতে চাইলেও আপনি তাঁর জন্য চিনতে পারবেন অনেক বিক্রেতাদের। তাঁরা নির্দিষ্ট সময় তাঁদের সামগ্রী গ্রুপের পাতায় পোস্ট করেন এবং এতে অনেক ক্রেতাই মুখিয়ে থাকেন কেনার জন্য।

দ্য অ্যাচিভার্স

এই গ্রুপটি শুরু হয়েছিল পারমিতা মুখোপাধ্যায়ের হাত ধরে। মাত্র এক বছরের একটু বেশি সময় ধরে এই গ্রুপেও অনলাইন বা অফলাইন সব রকমের প্রদর্শনী চলতে থাকে। এই গ্রুপটিতে পেয়ে যাবেন পোশাকের পাশপাশি অনুষঙ্গ ও নানা রকমের জিনিস। গ্রুপটিতে কথাবার্তা বলার ও সমস্যা সমাধানের খুব সহজ এক পরিবেশ রয়েছে। দেখে নিতে পারেন এই গ্রুপটিও। সামনেই ৭ ও ৮ অক্টোবর প্রদর্শনী আছে এই গ্রুপের।

ডিবিআর-ডেইলি বিউটি রেসিপিস: সন্নিতি বিশ্বাস

ফেসবুকের অন্যান্য গ্রুপের পাশাপাশি এই গ্রুপটিতেও ঢুঁ মেরে দেখতে পারেন পুজো কেনাকাটার জন্য। এখানে যে কেবল নতুন নতুন ধরনের জামা কাপড় খুব কম দামে ও ভাল মানে পেয়ে যাবেন, তাই নয় এখানে পাওয়া যায় ঘর সাজানোর নানা জিনিস, মেকআপের জিনিস এমনকি উপহার দেওয়ার জন্য নানা ভাল সামগ্রীও। পুজোর বাজারকে মাথায় রেখে ভাল ছাড় পেয়ে এই সব কিনে নিতে পারেন আপনি।

বিউটি উইথ ফ্যাশন বাই সৌমিতা

নানা ধরনের বিক্রেতাই সমাজমাধ্যমের পাতা জুড়ে আপনি নিত্য দিন দেখতে পাবেন। তবে অবিশ্বাস্য কম দামে ভাল মানের সামগ্রী পেতে এই গ্রুপটিতে উঁকি দিতে পারেন। এখানে প্রদর্শনীর পাশপাশি সেলও চলে, নানা রকমের ছাড় বা অফারের ব্যবস্থাও থাকে ক্রেতাদের জন্য। পুজোর বাজারের বিশাল কেনাকাটা করতে নিজেকে খুব চাপ না দিয়ে ঘরে বসেই দেখেশুনে কিনে নিন এই গ্রুপের বিক্রেতাদের থেকে।

শী ইউ

আগে এই গ্রুপটি শুধু মহিলাদের জন্য রাখা থাকলেও এখন এই গ্রুপে অবাধ বিচরণ যে কোনও লিঙ্গের মানুষেরই। এই গ্রুপে আপনি নিজের প্রয়োজনীয় কোনও তথ্য নিয়ে আলোচনা করার সুযোগও পাবেন, পাশাপাশি আপনার ঘুরতে যাওয়ার ভ্লগ এমনকি নানা সামগ্রী বিক্রি সবটাই করতে পারবেন। এই গ্রুপের প্রতিষ্ঠাতা অদিত্রি চৌধুরী জানিয়েছেন, ‘বিক্রেতাদের চালনা করতে ও সামাল দিতে খুবই ধৈর্য প্রয়োজন হয়। এ দিকে বিক্রেতাদের জন্যই গ্রুপ চালনা করা সম্ভব হয়।’ একই সঙ্গে তিনি নিজের ব্যবসা চালনা করতে বিটিএম গ্রুপের পারমিতা ঘোষের যে পাশে পেয়েছেন, তার কথা উল্লেখ করতেও ভোলেননি তিনি। তিনি আরও বলেছেন, ‘আগেকার চেয়ে এখন ফ্যাশন দুনিয়া বদলে গিয়েছে অনেক। অনলাইন দুনিয়াতেও নিজের ব্যবসা তৈরি করতে খুবই পরিশ্রম করছেন সবাই। তাই আমাদের মতো গ্রুপ নির্মাতাদের মূল লক্ষ্যই হয় শহরের নামীদামি যে সব সামগ্রী সাধারণ পরিবারের মানুষজন কিনতে পারেন না, তা তাঁদের কাছে পৌঁছে দেওয়া। যেখানে দামের পাশাপাশি গুণমানের বিচারও সমান গুরুত্বপূর্ণ।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE