Advertisement
Durga Puja 2023 Theme

শিব নন সোমনাথ মন্দিরে থাকবেন দুর্গা, ‘অবিনশ্বর’ আহিরীটোলায় মিলবে ঐতিহ্য আর আধুনিকতা

নানান ঝড়ঝাপটা সামলে দীর্ঘ কাল ধরে সোমনাথ মন্দির দাঁড়িয়ে আছে, একই রকম ভাবে। ‘আহিরীটোলা সর্বজনীন দুর্গোৎসব সমিতি’ কি সে জন্যই তাঁদের দুর্গা পুজোর থিম হিসেবে বেছে নিলেন এই মন্দিরকে?

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২০
Share: Save:

আহিরীটোলা সার্বজনীনে এই বছরের থিম ‘অবিনশ্বর’। এই বছর ৮৪ তম বর্ষে পা দিল এই পুজো। তাঁদের মণ্ডপ তৈরির কাজও চলছে জোর কদমে। তাঁদের এই পুজো সাবেকিয়ানা ও আধুনিকতার আদর্শ মিশ্রণ, নিজেদের ঐতিহ্যকে বজার রেখে আরও আরও সুন্দর করে পুজো করার লক্ষ্যে তাঁরা পুজোর উদ্যোগ নিয়ে থাকেন।

১৯৪০ সালে পূর্ণ তিথিতে আহিরীটোলা সার্বজনীন দুর্গোৎসব সমিতির দেবী দুর্গা পুজোর সূত্রপাত হয়। প্রতিষ্ঠাতা সভাপতি হরিশংকর পাল এবং তার পাশাপাশি সমিতির অন্যতম প্রতিষ্ঠা সমাজসেবী ও একনিষ্ঠ কর্মী জহরলাল চন্দ্রের হাত ধরে।

বহু প্রাচীন ও নবীন যুবক-যুবতী সদস্যদের অক্লান্ত প্রচেষ্টায় আহিরীটোলা সার্বজনীন দুর্গোৎসব সমিতি প্রতি বছর নতুন নতুন ধরন অবলম্বন করে দেবীর পুজোয় বসে। সুশান্ত কুমার সাহার নির্দেশ ও পরিচালনায় উত্তর কলকাতার বুকে এদের অন্য রকম পুজোর ধারাটি তাঁরা বজায় রেখেছেন।সমিতির জনসংযোগের দায়িত্বে থাকা সদস্য দেবাশিস দত্ত এই বিষয়ে জানিয়েছেন, “এই বারে আমরা মণ্ডপের থিমে তুলে ধরেছি গুজরাতের সোমনাথ মন্দির। এই মন্দির থিমের মাধ্যমে তুলে ধরার কারণ হল, প্রাচীন সময় থেকে সোমনাথ মন্দির অনেক ঝড়ঝাপটা আক্রমন সহ্য করে দাঁড়িয়ে রয়েছে, তাই”।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Puja Parikrama Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE