Advertisement
Durga Puja 2023 Theme

পুজোয় এ বার মশলা মণ্ডপে বন্দরের আবহাওয়া

সল্টলেকের এ কে ব্লক অ্যাসোসিয়েসনের পুজোয় এ বারের থিম ‘মশলার সাতকাহন’। মশলা নিয়ে ভারতের বাণিজ্য করার ইতিহাসের গোড়ার পর্ব তুলে ধরা হচ্ছে এখানে। মণ্ডপে থাকছে বন্দরের হাওয়া।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৮:০০
Share: Save:

মশলার জন্য বিখ্যাত ভারতবর্ষ। এটা আজকের কথা নয়। ভাস্কো-ডা-গামা ভারতে আসার আগে থেকেই মশলার জন্য প্রসিদ্ধ ছিল আমাদের দেশ। গোয়ার কালিকট বন্দরে পুর্তুগিজ নাবিক নামার পর ভারতের শস্য বিশ্ব দরবারে পরিচিত পায়। পশ্চিমের দেশগুলির সঙ্গে ভারতের ব্যবসার সম্পর্ক তৈরি হয়। এ তো গেল ইতিহাসের কথা। তবে ঠিক এই দিকটাই ফুটে উঠছে সল্টলেকের এ কে ব্লক অ্যাসোসিয়েসনের পুজোয়।

১৯৮৮ সালে সল্টলেক এ কে ব্লক অ্যাসোসিয়েসন প্রথম পুজো হয়। এই বছরে এসে তারা এক নতুন ভাবনা নিয়ে দর্শকদের সামনে আসছেন। থিমের নাম দিয়েছেন ‘মশলার সাতকাহন’। বিভিন্ন মশলার সহযোগেই নিজেদের পুজো মন্ডপ তৈরি করছে এই ক্লাব‌। থিমের সঙ্গে সংযোগ বজায় রেখেই প্রতিমা তৈরি করা হচ্ছে। অষ্টমী থেকে দশমী পর্যন্ত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান রাখা হয়েছে। পাড়ার বড় থেকে ছোট প্রত্যেককেই এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবে। এমনকি একটি নাটকও মঞ্চস্থ করার পরিকল্পনা রয়েছে তাঁদের।

এবারের এ কে ব্লকের পুজোর আহবায়ক শ্রমন চট্টোপাধ্যায় বলেন, ‘‘ আমাদের এই পুজো মণ্ডপ অনেক রকম মশলা দিয়ে তৈরি করা হচ্ছে। এখানে আসলে একটি বন্দরের যেমন আবহাওয়া থাকে, অনেকটাই সেই রকম অনুভব করা যাবে। আমরা কিছু সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করছি। তৃতীয়ার দিন পুজোর উদ্বোধন করা হবে।’’

যাবেন কী করে- উল্টোডাঙা থেকে ২১৫এ বাস বা অটো করে ৮ নম্বর আইল্যান্ডে নামতে হবে। সেখানে নেমে ডান দিকে তাকালেই মণ্ডপে আসার প্রবেশ পথের দরজা।

থিম- মশলার সাতকাহন

থিম শিল্পী- রাজু সরকার

প্রতিমা শিল্পী- দিপেন মন্ডল

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja Pandal Hopping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE