Advertisement
Durga Puja 2023 Theme

মণ্ডপে তুলে ধরা হচ্ছে রাজবাড়ির দালান

বেলেঘাটা সরকার বাজার বিবেকানন্দ সঙ্ঘের এই পুজো এ বার থিম পুজো ছেড়ে সাবেকি পথে। মণ্ডপ হচ্ছে রাজবাড়ির আদলে।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৫:০৭
Share: Save:

থিমের দিকে সকলের নজর এখন। শহর বা শহরতলির সব পুরনো পুজো সাবেকি ধারা ছেড়ে থিমের প্রতিযোগিতার দিকে যাচ্ছে। নিজেদের পুজোর বিশেষ বছরগুলির সব পুজো কমিটি চায় চোখ-ধাঁধানো থিম করে সবাইকে চমকে দিতে। সেই জায়গাতেই আলাদা বেলেঘাটা সরকার বাজার বিবেকানন্দ সঙ্ঘ। এই বছরের ৭৫তম বর্ষে এসে তারা থিম পুজো ছেড়ে ঐতিহ্যের পুজোতে ফিরে গেছে।

১৯৪৭ সাল থেকে দুর্গা মায়ের আরাধনা করে আসছে এই পুজো কমিটি। একদম প্রথমদিকে সাধারণ ভাবেই পুজো করা হত। থিমের প্রভাব বাড়তে শুরু করলে এই পুজো কমিটিও থিমের পুজো করতে শুরু করে। বেশ কয়েক বছর থিম পুজো করলেও ৭৫তম বর্ষে এলে তাঁরা ফিরে গেছে সেই পুরনো দিনেই।

তাঁদের মণ্ডপে তুলে ধরা হচ্ছে রাজবাড়ির দালান। বাঁশ, ফাইভার ইত্যাদির ব্যবহার থাকছে। মণ্ডপে আলপনা থাকবে। প্রতিমায় থাকছে বনেদিয়ানা। চন্দনগরের আলোয় সাজছে মণ্ডপ। তৃতীয়ার দিন পুজো মণ্ডপ সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে। পুজো কমিটির আহ্বায়ক পার্থ সরকার বলেন, ‘‘আমরা অনেক দিন ধরে থিমের পুজো করেছি। আমাদের এবার যেহুতু ৭৫ বছরের পুজো, পাড়ার বয়স্করা আমাদের সঙ্গে যোগ দিয়েছেন।তাঁদের ইচ্ছা ও ক্লাবের ঐতিহ্যকে মাথায় রেখে আবেগ নিয়ে সাবেক পুজো করছি।’’

প্রতিমা শিল্পী: সুব্রত পাল

যাবেন কী করে: শিয়ালদহ স্টেশন থেকে বেরিয়ে বাস ধরে সরকার বাজার স্টপে নামতে হবে।ওখান থেকেই পুজোর আলোর গেট শুরু হবে। একটু হেঁটে গেলেই পুজো মণ্ডপ।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja Theme Durga Puja Pandal Hopping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE