Advertisement
Dhakuria Shaheed Nagar Sarvajanik Durga Utsav Committee

এই পুজোর সঙ্গে যুক্ত কিছু মুসলিম পরিবার! বাংলা বর্ণমালার ‘প’ দিয়ে সাজছে মণ্ডপ!

ঢাকুরিয়া শহীদ নগর সর্বজনীন দুর্গা উৎসব কমিটি। চলতি বছরে তাদের থিম ‘পদ্মালয়ে পদার্পণ’। বর্ণমালার ‘প’ বর্ণ নিয়ে বিভিন্ন যা সামগ্রী রয়েছে, তা দিয়েই সাজানো হচ্ছে মণ্ডপ।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৭:৪৪
Share: Save:

১৯৪৯ সাল থেকে পুজো শুরু করে ঢাকুরিয়া শহীদ নগর সর্বজনীন দুর্গা উৎসব কমিটি। এবছর তাদের ৭ তম বর্ষ। চলতি বছরে তাদের ভাবনায় উঠে আসছে ‘পদ্মালয়ে পদার্পণ’। অর্থাৎ বাংলা বর্ণমালার ‘প’ বর্ণ নিয়ে বিভিন্ন যা সামগ্রী রয়েছে তা নিয়েই পুজো মণ্ডপ তৈরি হচ্ছে।

২০২২ সালের আগে পর্যন্ত এই পুজো কমিটি সাবেকি পুজো করে এসেছে। থিম পুজোতে নবাগত এই ক্লাব পাখা, পুতুল। এ ছাড়াও ‘প’ বর্ণমালা দিয়ে যাবতীয় জিনিস আমাদের মাথায় আসে, সব দিয়েই এই পুজো মণ্ডপ সাজছে। উল্লেখযোগ্য, অমিত চিত্রকারের তৈরি পটচিত্র দিয়েও এই মণ্ডপ সাজানো হবে। এই পুজোতে বিভিন্ন ধর্মের মানুষরাও রয়েছে‌ন। বজবজের কিছু মুসলিম পরিবার হাত পাখা তৈরি করছেন, যা মণ্ডপের শোভা বাড়াবে। হাওড়ার আমতার পুতুলও রয়েছে। তৃতীয়ার দিন এই পুজো মণ্ডপ উদ্বোধন করা হবে। ক্লাবের সহ সম্পাদক অজিত পণ্ডা বলেন, ‘‘এ বার আমাদের পুজো বাংলার বর্ণমালা ‘প’ দিয়ে সাজবে অর্থাৎ পাখা, পুতুল, পটচিত্র যা কিছু আছে সবই থাকবে পুজো মণ্ডপে।’’

থিম : ‘পদ্মালয়ে পদার্পণ’

থিম শিল্পী : মানস রায়

প্রতিমা শিল্পী :সনাতন পাল

যাবেন কী করে : যাদবপুর রেল স্টেশনে নেমে সেখান থেকে জীবনানন্দ সেতু পার করে কিছুটা হেঁটে ডান দিকে গেলে এই পুজোর মণ্ডপ

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE