Advertisement
Durga Puja 2022

ষষ্ঠী থেকে দশমী, এক দিনেই পালিত হয় আসানসোলের এই পুজো

আসানসোলের এই আশ্রমের পুজোয় সিংহবাহিনী দেবী দুর্গার আরাধনা হলেও থাকে না কোনও অসুর।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৭:২৭
Share: Save:

দুর্গাপুজো মানেই পাঁচ দিনের জমজমাট প্ল্যান। ষষ্ঠীতে পুজো শুরু হয়ে নবমীর সন্ধ্যারতি এবং দশমীর বিদায়বেলায় এসে শেষ হয় পুজোর রেশ। কিন্তু আসানসোলের বার্নপুরে ধেনুয়া গ্রামের এই পুজোতে এ রকমটা হয় না। মহালয়ার দিনই শুরু ষষ্ঠী, ওই দিনই দশমী। প্রায় ১৯৭৮ থেকে কালী কৃষ্ণ যোগাশ্রমের এই রীতি মেনেই হয়ে আসছে দুর্গাপুজো। এমন রীতির উৎস কোথায়? জানা গিয়েছে, ১৯৩৭-এ দামোদর নদীর ধারে আশ্রমটি প্রতিষ্ঠা হয়। সেখানে তেজানন্দ ব্রহ্মচারী দুর্গাপুজো করার স্বপ্নাদেশ পেয়েছিলেন। এর পরেই এক দিনে অর্থাৎ মহালয়ার দিনেই সম্পূর্ণ পুজো সম্পন্ন করার রীতি শুরু হয়। যে প্রথা এখনও চলে আসছে।

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

মূলত, সকালে কলাবউ স্নানের মধ্যে দিয়ে পুজো শুরু হয় আশ্রমে। এর পরে ষষ্ঠী,সপ্তমী,অষ্টমী,নবমী এবং দশমীর পুজো চলে সারা দিন ধরে। এই পুজোর সব থেকে আকর্ষণীয় বিষয় হল, এখানে সিংহবাহিনী দেবী দুর্গার আরাধনা হলেও থাকে না কোনও অসুর। দেবীর দুই সখী জয়া এবং বিজয়াকেও পুজো করা হয় একইসঙ্গে। মহালয়ার দিন আশ্রমে মহা ধুমধামে আয়োজিত হয় এক দিনের এই দুর্গাপুজো। ভক্তদের জন্য থাকে ভোগের আয়োজন। দূর দূরান্ত থেকেও প্রচুর মানুষ ভিড় জমান এই পুজোয়।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE