Advertisement
Durga Puja 2022

পুজোয় আম-জনতাকে ঠাকুর দেখাবে সরকার, সঙ্গে মিলবে দু’বেলার ভূরিভোজ

শুধু শহর কলকাতা নয়, এ বার গ্রামের পুজোর দর্শনও মিলবে এই পরিষেবায়। এসি বাসে পুজো পরিক্রমা। সঙ্গে সকালের জলখাবার থেকে দুপুরের ভোগ, সবই থাকছে প্যাকেজে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১৬:১৪
Share: Save:

ঠাকুর দেখতে বেরিয়ে ভিড়ে নাজেহাল যাতে না হতে হয়, তার জন্য এ বারেও পথে নামছে পুজো পরিক্রমার বাস। সৌজন্যে রাজ্য পরিবহণ দফতর। তবে এ বছর তাতে নতুন স্বাদ। শুধু শহর কলকাতা নয়, এ বার গ্রামের পুজোর দর্শনও মিলবে এই পরিষেবায়। এসি বাসে পুজো পরিক্রমা। সঙ্গে সকালের জলখাবার থেকে দুপুরের ভোগ, সবই থাকছে প্যাকেজে। জমিয়ে খাওয়াদাওয়া করতে করতেই দর্শনার্থীরা ঘুরে দেখতে পারবেন কলকাতা, শহরতলি এবং গ্রামের কিছু বাছাই করা পুজো।

প্রথম দিন গ্রামের পুজো দেখাতে নিয়ে যাওয়া হবে উত্তর ২৪ পরগনার ধান্যকুড়িয়া, আরবেলিয়া গ্রামে। শহরের পুজোর তালিকায় থাকছে বনেদি বাড়ির পুজোগুলি। পরিবহণ দফতরের এই পরিক্রমার ঝুলিতে রয়েছে আরও একটি বিশেষ আকর্ষণ।

শুধু রাজবাড়ির ঠাকুর দেখাই নয়, বরং সেই পুজোর সবিস্তার ইতিহাসও জানতে পারবেন দর্শনার্থীরা। ঠাকুরদালানে বসেই গাইডের কাছে শোনা যাবে বনেদি পুজোর পুরনো কাহিনি এবং অজানা তথ্য। অষ্টমীতে যাওয়া হবে জয়রামবাটি-কামারপুকুর। সেখানে কুমারী পুজো দেখার সুযোগ পাবেন দর্শনার্থীরা। সম্প্রতি পরিবহণ দফতরের তরফে পুজো প্যাকেজের গাইড বুকের উদ্বোধন করা হয়েছে। কোভিডের চোখরাঙানিতে গত বছর দুয়েকের পুজো ভাল কাটেনি। তাই এ বছর যাতে ছোট থেকে বড় সব ধরনের পুজোই দর্শনার্থীরা উপভোগ করতে পারেন, সেই ব্যবস্থা করছে পরিবহণ দফতর। পরিবহণ নিগমের যে কোন ডিপো থেকে পরিক্রমার বাসের টিকিট পাওয়া যাবে। তা ছাড়াও দফতরের ওয়েবসাইটে গিয়ে অনলাইনেও কাটতে পারবেন টিকিট। গ্রামের পুজোর সঙ্গে উত্তর থেকে দক্ষিণ কলকাতার জাঁকজমকপূর্ণ পুজোগুলি রাখা হয়েছে পরিক্রমার প্যাকেজে। কলকাতার পুজোর ক্ষেত্রে ১০০ টাকায় মিলবে সারা দিনের টিকিটও। এতে টিকিট কেটে সরকারি যে কোনও বাস, এসি বাস, ট্রামে ঘুরে ঠাকুর দেখতে পারবেন দর্শনার্থীরা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বনেদি বাড়ির ঠাকুর দেখার প্যাকেজ থাকছে মাথাপিছু ১৮৫০ টাকায়। ভলভো এসি বাসে নিয়ে যাওয়া হবে দর্শনার্থীদের। বেলুড় মঠ থেকে শোভাবাজার রাজবাড়ি, বেহালা সোনার দুর্গা বাড়ি, ছাতুবাবু ও লাটুবাবুর বাড়ি, রানি রাসমণির-র বাড়ি সহ আরও বেশ কিছু বনেদি বাড়ির পুজো রয়েছে তালিকায়। এ ছাড়াও থাকছে কলকাতার নামী পুজোগুলির পরিক্রমা। তালিকায় একডালিয়া এভারগ্রিন, সিংহী পার্ক, বাদামতলা আষাঢ় সঙ্ঘ, মুদিয়ালির মতো পুজো। এই পরিক্রমা অবশ্য হবে নন এসি বাসেই। ভাড়া ৪০০ থেকে ৫০০ টাকা। আর এসি বাসের প্যাকেজ বারাসত থেকে ১৮৫০ টাকা, ধর্মতলা থেকে ১৭৫০ টাকার। গ্রাম বাংলার পুজোর ক্ষেত্রে প্যাকেজ মাথাপিছু ১৮০০ টাকা। নন এসি বাসে জয়রামবাটি-কামারপুকুরে পরিদর্শন সারতে হলে খরচ পড়বে ৫৫০ টাকা।

পরিবহণ দফতরের এ হেন ব্যবস্থাপনায় খুশি দর্শনার্থীরাও। বিশেষত প্রবীণদের কাছে এই ব্যবস্থা বেশ আরামদায়ক। ইতিমধ্যেই আগাম টিকিটের বুকিং শুরু হয়ে গিয়েছে বলে পরিবহণ দফতর সূত্রে খবর।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE