Advertisement
Durga Puja 2023 Theme

মণ্ডপের ভেতরে ঢুকলেই পাবেন মাটির গন্ধ!

শিবমন্দির সর্বজনীন দুর্গোৎসব সমিতির পুজোয় এ বারের থিমের নাম ‘আগল’। মায়ের আঁচলের আড়াল হল শিশুর সবচেয়ে বড় আড়াল! এই ভাবনায় জড়িয়ে সেটিই।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ১৮:১৯
Share: Save:

দক্ষিণ কলকাতার ঐতিহ্যবাহী পুজোগুলির মধ্যে প্রথমের দিকেই থাকে শিবমন্দির সর্বজনীন দুর্গোৎসব সমিতির নাম। ১৯৩৬ সালে শুরু পথ চলার। ১৯৯৯ সালে পাকাপাকি ভাবে প্রবেশ করেন থিম পুজোর আঙিনায়। এই বছরের থিম ‘আগল’।

মায়ের আঁচলের আড়ালে শিশু সব থেকে নিরাপদ। রোদ, বৃষ্টি সহ সব ঝড়ঝাপটা হেলায় রুখে দেয় আঁচলের আগল। তেমনই দুর্গতি নাশিনী, অসুর দলনী, সর্বমঙ্গলা মা দুর্গা সব অশুভ, সব দুষ্টের সামনে আগল তুলে দেন বলেই আমরা নিরাপদ। এই ভাবনা থেকেই এবারের থিম। এই বছরে শিব মন্দির সর্বজনীন দুর্গোৎসব সমিতির আহ্বান

‘পুজো পাগল সবার তরে/ আগল খুলে রেখে,/ শিবমন্দির ডাকছে/ সবায় মনের ভিতর থেকে।‘

ক্লাবের সম্পাদক পার্থ ঘোষের বললেন, ‘‘এই বছরে আমাদের মণ্ডপ সজ্জায় মাটির ব্যবহার করা হচ্ছে। মানুষ মণ্ডপে ঢুকলেই মাটির গন্ধ পাবেন। আশা করি সবাই খুব উপভোগ করেন।’’

কী ভাবে যাবেন

রবীন্দ্র সরোবর মেট্রো স্টেশনের এর এক নম্বর গেট দিয়ে বেরিয়ে ডানদিকে লেকের পাশ ধরে এগোতে হবে। ১০০ ফুট মতোন এগোলেই সামনে একটি মোড় পড়বে। সেখান থেকে সোজা বা দিকে কিছুটা এগোলেই চোখে পড়বে পুজোর গেট।

থিম আগল

থিম শিল্পী সুচনা সামন্ত

প্রতিমা শিল্পী দীপঙ্কর পাল

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja Pandal Durga Puja Theme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE