Advertisement
kali Puja 2022

বেলগাছিয়ায় সম্প্রীতির চিত্র! মুসলিমদের উদ্যোগেই হয় এই কালীপুজো, উপোসও করেন তাঁরা

“মোরা একই বৃন্তে দু’টি কুসুম, হিন্দু মুসলমান।” শহরের বুকে বেলগাছিয়ার এই কালীপুজোও প্রতি বছর যেন একই বার্তা দিয়ে যায়।

 বেলগাছিয়ায় সম্প্রীতির চিত্র!

বেলগাছিয়ায় সম্প্রীতির চিত্র!

অর্পিতা বন্দ্যোপাধ্যায়
শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১০:৫১
Share: Save:

“মোরা একই বৃন্তে দু’টি কুসুম, হিন্দু মুসলমান।” শহরের বুকে বেলগাছিয়ার এই কালীপুজোও প্রতি বছর যেন একই বার্তা দিয়ে যায়। দীর্ঘ ২৪ বছর ধরে সাম্প্রদায়িক বার্তা প্রেরণ করে আসছে চিরাগ স্পোর্টিং ক্লাব।

কলকাতার বেলগাছিয়া এলাকায় এই পুজোয় মা কালীর আরাধনায় মেতে ওঠেন পাড়ার হিন্দু এবং মুসলিম সকলেই। মণ্ডপ সজ্জা থেকে, মায়ের মূর্তি আনা, সব কিছুতেই পাঁচ হাত এক করে পুজো হয়। পুজোর আয়োজনে অলোক, রবি, পিন্টু, দেবায়ন যেমন ভাবে থাকেন একইভাবে থাকেন শেহবাজ খান, শেখ নিজামুদ্দিন, মিরাজ খান, শেখ রেওয়াজউদ্দিনও।

 বেলগাছিয়ায় সম্প্রীতির চিত্র!

বেলগাছিয়ায় সম্প্রীতির চিত্র!

একই ছবি দেখা যায় বেলগাছিয়ার রাজবাড়ি যুবক সঙ্ঘের পুজোতেও। দীর্ঘ ২৫ বছরের এই পুজো মাঝে বন্ধ হয়ে গিয়েছিল। তবে, ৫ বছর আগে সারওয়ার আলী খান নিজে উদ্যোগ নিয়ে ফের পুজো শুরু করেন। তার পর থেকেই জাঁকজমক ভাবে হয়ে আসছে রাজবাড়ি যুবক সঙ্ঘের পুজো।

শুধু উদ্যোগ নেওয়াই নয়, মায়ের আরাধনায় হিন্দু ভাইদের পাশাপাশি উপোস করেন শেহবাজ খানও। সারা রাত ধরে চলে মায়ের আরাধনা। পুজোর রীতি নিয়মে নেই কোনও পশুবলি।

 বেলগাছিয়ায় সম্প্রীতির চিত্র!

বেলগাছিয়ায় সম্প্রীতির চিত্র!

কালীপুজোর পরের দিন ভোগের আয়োজন করা হয় পাড়ার সকলের জন্য। পুজোর ক’টা দিন আনন্দে মেতে ওঠেন পাড়ার সকলে। তবে, শুধু কালীপুজো নয়, সারা বছর আরও অনেক সাংস্কৃতিক অনুষ্ঠানেও মেতে ওঠেন পাড়ার হিন্দু মুসলিম সকলেই। ঈদের সময়ও একই মেলবন্ধনের ছবি দেখা যায় এখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE