Advertisement
Kali Puja

কলকাতার কুমোরপাড়া মানে কিন্তু শুধু কুমোরটুলি নয়, তবে?

কুমোরটুলি ছাড়াও কলকাতার আরও বেশ কিছু জায়গায় প্রতিমা তৈরির কাজ হয়। যাদের প্রতিমা যায় বিদেশেও।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ১৪:১১
Share: Save:

সামনেই কালী পুজো। তা দিব্যি টের পাওয়া যাচ্ছে কুমোরপাড়ায় গেলেই। ব্যস্ততা তুঙ্গে। শেষ রঙের প্রলেপ। শেষ তুলির টান। মাটির মূর্তি হয়ে উঠছে মাতৃ প্রতিমা। ঠাকুর গড়ার কথা উঠলেই প্রথম মাথায় আসে কুমোরটুলির কথা। জানেন কি, কুমোরটুলি ছাড়াও কিন্তু এমন অনেক জায়গাই কলকাতায় আছে, যেখানে প্রতিমা তৈরি হয়। যাদের প্রতিমা যায় বিদেশেও। এই প্রতিবেদনে রইল এমন কিছু কুমোরপাড়ার হদিশ।

দক্ষিণদাঁড়ি কুমোরপট্টি

উল্টোডাঙা মোড় থেকে ভি আই পি রোডে উঠে খালের ব্রিজ পেরিয়ে রাস্তা বাঁ দিকে ঢুকে গিয়েছে। সেখানেই দক্ষিণদাঁড়ি। খালের পাশের রাস্তা ধরে একটু এগোলেই দেখতে পাবেন সার দিয়ে তৈরি হচ্ছে প্রতিমা। কোনওটায় বা সবে খড় বাঁধা হচ্ছে, তো কোনওটার কাজ প্রায় শেষ। এখানকার প্রতিমার চাহিদাও কিন্তু নেহাত কম নয়।

বেলগাছিয়া কুমোরপট্টি

বেলগাছিয়া রেলব্রিজের ডান পাশের ফুটপাথ ধরে এগোলে মাঝে পড়ে ওলাইচণ্ডী মন্দির। মন্দিরের সামনের সিঁড়ি দিয়ে নেমে ওলাইচণ্ডী রোড ধরে কিছুটা গেলেই চোখে পড়বে কুমোর পাড়া। ফুটপাথ থেকে নিজস্ব কারখানা, সব জায়গাতেই তৈরি হচ্ছে প্রতিমা। বেলগাছিয়ার এই কুমোরপট্টির প্রতিমা কিন্তু বিদেশেও রফতানি হয়।

গরুয়াহাটা কুমোরপট্টি

নাগেরবাজার মোড় থেকে দমদমের দিকে এগোলেই গরুয়াহাটা। এখানেই কলকাতার অন্যতম কুমোরপাড়া। রংবেরঙের প্রতিমা সাজানো থরে থরে। কোনওটার বায়না হয়ে গিয়েছে, আবার কোনওটা এখনও অপেক্ষায়। চার হাত থেকে দশ হাত, নানা ধরনের প্রতিমা চোখে পড়বে এখানে।

মানিকতলা খালপাড় কুমোরপট্টি

মানিকতলা থেকে খালের দিকে গাড়ি ঘুরিয়ে উল্টোডাঙার দিকে এগোলে চোখে পরবে এই কুমোরপট্টি। রাস্তার দু’ধারে প্রতিমা তৈরির কারখানা। গণেশ থেকে বিশ্বকর্মা, দুর্গা থেকে কালী- তালিকায় সকলেই। পুজোর আগে দুর্গা প্রতিমা তৈরির চাপটাই একটু বেশি।

মাতৃ প্রতিমা তৈরির কাজ শুরু হয়ে গেছে ঢের আগেই। বিশেষত কুমোরটুলি থেকেই সবচেয়ে বেশি প্রতিমা যায় বিদেশে। তবে কলকাতার কুমোরপাড়া ঘুরে দেখতে চাইলে কিন্তু উত্তর কলকাতা ও শহরতলির এই জায়গাগুলোতেও এক পাক ঘুরে আসতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE