Advertisement
Kalyannagar Sarvajanik Durga Utsav

খড়দহে তৈরি হচ্ছে গুজরাতের অক্ষরধাম! তাতে আলোর খেলা চন্দননগরের শিল্পীদের

খড়দহের কল্যাণনগর সর্বজনীন দুর্গা উৎসব কমিটির পুজো। তাদের এ বারের প্যান্ডেল হচ্ছে গুজরাটের অক্ষরধাম বা স্বামী নারায়ণের মন্দিরের আদলে। খবর এখানে।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১১
Share: Save:

গুজরাটের অক্ষরধাম বা স্বামী নারায়ণের মন্দির। নাম শুনেছেন। বহু বার যাওয়ার ইচ্ছা করেছে, তবু যেতে পারেননি? এ বার কিন্তু আপনার সাধ মিটবে এই কলকাতায় বসেই। খড়দহের কল্যাণনগর সর্বজনীন দুর্গা উৎসব কমিটির পুজোতেই তুলে আনা হচ্ছে গোটা মন্দির।

খড়দহ স্টেশন‌ থেকে কল্যাণ মোড়। এখানেই তাঁদের ৭৫তম বর্ষের পুজো। এই বছরের উদ্‌যাপন করতে তাঁরা ঠিক করেছেন অক্ষরধাম মন্দিরকে তুলে ধরবেন। এছাড়াও থাকছে চন্দননগরের শিল্পীদের দিয়ে করানো হবে আলোকসজ্জা। থাকবে পুজোর দিনগুলিতে বিশেষ অনুষ্ঠান।

উদ্ধোধনের অনুষ্ঠানে মুম্বই থেকে শিল্পী আনা হচ্ছে। দশমীর দিনের বদলে একাদশীর দিন ঠাকুর নিরঞ্জন হবে। দশমীতে বিভিন্ন শিল্পীদের সহযোগে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। প্রতিমায় থাকছে বিশেষ চমক।

১৮ ফুটের প্রতিমা তৈরি করা হচ্ছে। ক্লাবের সহযোগী সম্পাদক অমিত সরকার বলেন, ‘‘আমরা সাবেকিয়ানা থেকে বেরিয়ে এই বার ৭৫ বছরে গুজরাটের অক্ষরধাম মন্দির তুলে ধরছি। চতুর্থীর দিন থেকে এই মণ্ডপ সাধারণের জন্য খুলে দেওয়া হবে। উদ্ধোধনের দিন থাকছে বিশেষ চমক।’’ এই বারের প্রতিমা তৈরি করছেন সনাতন রূদ্র পাল। মণ্ডপের ভাবনায় আছেন চিরঞ্জিত দাস।

কী করে যাবেন:

ট্রেন করে খড়দহ স্টেশনে নামতে হবে। বাইরে বেরিয়ে টোটো ধরে কল্যাণ নগর মোড়। নেমে একটু এগোলেই পুজোর মাঠ।

মণ্ডপ শিল্পী: চিরঞ্জিত দাস।

প্রতিমা শিল্পী: সনাতনরুদ্র পাল।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Puja Parikrama Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE