Advertisement
Manicktala Chaltabagan Lohapatty Durga Puja Committee

হারিয়ে যাওয়া অতীতের সন্ধানে চালতাবাগানের পুজো

১৯৪২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল মানিকতলা চালতাবাগান লোহাপট্টি দুর্গাপূজা কমিটি। এই পুজো সামগ্রী সেজে উঠছে মানুষের ব্যবহার করা বেশ হারিয়ে ফেলা বা হারাতে চলা বেশ কিছু সামগ্রী নিয়ে।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১৯:০৬
Share: Save:

৮০ বছরের বেশি সময় ধরে, এই পুজো শিল্প এবং ঐতিহাসিক ধারার সংরক্ষণ করে আসছে। এই বছরের থিম ‘অজানা কে জানা’। সময়ের সাথে সাথে সাবলীল জীবন ধারণ ও আত্মনির্ভরতার লক্ষ্যে সাংসারিক প্রয়োজনের সঙ্গে বা তাগিদে নিজ মেধাকে কাজে লাগিয়ে মানুষ যে সমস্ত সামগ্রী আবিষ্কার করে ছিল, সেই সকল সামগ্রী আজ লুপ্ত থেকে বিলুপ্তির পথে।

কালের নিয়মে হারিয়ে যাওয়া সেই সব সামগ্রী দেখতে কেমন ও ভার ব্যবহারিক দিকই বা কী ছিল তা নতুন প্রজন্মের কাছে অনেকটাই অজানা। তাই সেই সকল বস্তুগুলির রুপ-শিল্প কে কাজে লাগিয়ে এই বছরের মন্ডপসজ্জা। থাকছে গরুর গাড়ি থেকে লাঙল সহ আরও নানা হারিয়ে যাওয়া জিনিস। মূর্তি এবং ছবিতে সেজে উঠছে মণ্ডপ।

পুজোর সভাপতি অশোক জওসওয়ালের কথায়, ‘‘আমরা আমাদের ছোট বেলার গরুর গাড়ি থেকে কুয়ো থেকে জল তোলা অনেক কিছুই দেখেছি। কিন্তু সে সব এখন বিলুপ্তির পথে। তাই সেই সব নিয়েই আমাদের এই বছরের মণ্ডপ সজ্জা। এখানে এমন অনেক কিছুই আছে যাএখন আর পাওয়া যায় না। তবে মাতৃ মূর্তি সাবেকি থাকছে।’’

থিম : অজানা কে জানা

থিম শিল্পী : সুতনু মাইতি

প্রতিমা শিল্পী : বাদল চন্দ্র পাল

কী ভাবে যাবেন : বিধান সরণী অথবা এপিসি রোড থেকে বিবেকানন্দ রোড ধরে এসে আমাহার্স্ট্রীটের দিকে ঘুরলেই দেখতে পাবেন পুজা মণ্ডপ।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE