Advertisement
Durga Puja 2023 Theme

পুজো এখানে ‘বৃত্তাকার’! এই বৃত্তের বাইরে গেলেই মুশকিল! কেন? কী ভাবে?

রাজারহাটের মাস্টারদা স্মৃতি সঙ্ঘ। রাজারহাটের সব থেকে পুরনো দুর্গাপুজোর মধ্যে একটা। এদের থিম এ বার ‘বৃত্তাকার’! এই থিমের মাধ্যমে একটি সামাজিক বার্তা দিতে চাইছেন তাঁরা! কী সেই বার্তা?

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১২:১৬
Share: Save:

আমরা প্রত্যেকে একটা বৃত্তাকার পথে ঘুরে চলেছি। এ ঘোরা পৃথিবীর মতো সূর্যের চারপাশে পাক খাওয়া না। আমাদের সবার একটা বৃত্ত আছে। সাধারণত আমরা এই গোলের মধ্যেই থাকি। এই গোল নিয়েই সব কিছু। আমরা সেই গণ্ডি পার করলেই একটা দুষ্ট প্রভাব কাজ করে।

এই নিয়েই নিজেদের পুজোর থিম ভেবেছে রাজারহাটের মাস্টারদা স্মৃতি সঙ্ঘ। থিমের নাম ‘বৃত্তাকার’। ৭১ বছরে পদার্পণ করেছে এই পুজো। মাস্টারদা স্মৃতি সঙ্ঘের দুর্গাপুজো রাজারহাটের সব থেকে পুরনো দুর্গাপুজোর মধ্যে একটি।

অনেকগুলি কাঠের বৃত্ত তৈরি করে বানানো হচ্ছে পুজো মণ্ডপ। দু’টি দিক তুলে ধরা হচ্ছে এই বৃত্তগুলির সাহায্যে। একটা শৈল্পিক দিক। অন্যটি দার্শনিক দিক। শৈল্পিক দিকে দেখা যাবে অনেকগুলি বৃত্ত একটা বিন্দুতে মিলিত হচ্ছে। সেটিও একটা বৃত্ত তৈরি করবে।

দার্শনিক দিক থেকে একটা বিশেষ বার্তা দেওয়া হবে। পুজো ও ক্লাব কমিটির সম্পাদক শিমুল মজুমদার বলেন, ‘‘এই থিমের মাধ্যমে আমরা সমাজকে একটা বার্তা দিতে চাই। আমাদের যে বৃত্ত তার বাইরে গেলে আমাদের ভিতরে একটা বাজে শক্তি কাজ করে। মা দুর্গা তা দেখছেন। এ ছাড়াও আগে এই রকম কাজ হয়নি। একটা বিশেষ কিছু করার লক্ষ্যে এই ব্যাপারটিকে বেছে নিয়েছি। প্রতিমাতেও চমক থাকছে।’’

কী করে যাবেন: উল্টোডাঙা থেকে ভিআইপি রোড ধরে কেষ্টপুর বাস স্ট্যান্ডে নেমে বাঁ দিকে গেলে খালের উপর ব্রিজ। তা পার করলে মাস্টারদা স্মৃতি সঙ্ঘের ক্লাব। একটু এগোলেই পুজোর মাঠ। কেষ্টপুরে বাস স্ট্যান্ড থেকে ১ মিনিটের রাস্তা।

থিম: বৃত্তাকার

থিম ও প্রতিমা শিল্পী: শক্তি শর্মা

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja Theme pandal hopping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE