Advertisement
Badamtala Ashar Sangha

প্রকৃতির সব কিছুই দেবতার দান! অথচ তাকেই হত্যা করছে মানুষ! এই পুজোর থিম এটিই

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৬:৩৩
Share: Save:

আমাদের এই ব্ৰহ্মাণ্ড দেবতার সৃষ্টি। প্রকৃতির সব কিছু দেবতারই সৃষ্টি। প্রকৃতিতে যা কিছু দেখা যায় গাছপালা, জল, বায়ু, সবই দেবতারই দেওয়া। ধর্মীয় মতে এমনটাই মানা হয়। ঠিক এই বিষয়টাই নিজেদের পুজোয় তুলে আনছে বাদামতলা আষাঢ় সংঘ।

৫ বি নেপাল ভট্টাচার্য স্ট্রিটের আষাঢ় সংঘের পুজো এবার ৮৫ বছরের। দক্ষিণ কলকাতার অন্যতম সেরা এই পুজো ১৯৩৯ সালে নিজেদের প্রথম পুজো শুরু করে। এ বার তারা পুজোর নাম দিয়েছে ‘প্রতিরূপ’। এই থিমের সাহায্যে তারা প্রকৃতির প্রতিটি জিনিস যে দেবতার সৃষ্টি এই বিশ্বাসকেই তুলে ধরতে চাইছে। এমনকি মানুষও এই প্রকৃতিরই অংশ।

এখন প্রকৃতির কিছুই মানুষের দ্বারা ক্ষতিগ্রস্ত। সে গাছ কাটা হোক বা বিভিন্ন প্রাণীকুলের জীবনযাপনই হোক, সব কিছুইতেই মানুষের হাত আছে। আধুনিকতার দৌড়ে হারিয়ে যাচ্ছে স্বাভাবিকতা। এটাই থাকবে বাদামতলা আষাঢ় সংঘের এ বারের পুজোতে। প্রতিমাতে থাকছে সনাতনী আদল। থিমের সঙ্গে তাল মিলিয়ে প্রতিমা তৈরি করা হচ্ছে।

থিম শিল্পী : দেবতোষ কর

প্রতিমা শিল্পী : দেবতোষ কর

যাবেন কী করে : রাসবিহারী মোড় চেতলার দিকে যেতে হবে। প্রথম ডান দিকে সদানন্দ মোড়। এই রাস্তায় ঢুকে প্রথম বাঁ দিকে এই পুজোর মউ্ডপ পেয়ে যাবেন।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE