Advertisement
Milan Tirtha Club kali Puja

বেহালা মিলন তীর্থর কালীপুজো! মণ্ডপে ব্যবহৃত হচ্ছে পাড়ার মায়েদের শাড়ি

বেহালা মিলন তীর্থর কালীপুজোয় মণ্ডপ তৈরিতে ব্যবহৃত হচ্ছে পাড়ার মায়েদের শাড়ি। থিমের নাম 'প্রবাহ'।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৮:৫৯
Share: Save:

নদী সমুদ্রে মেশার লক্ষ্য নিয়ে চলে। এটি একটি প্রবাহ। তেমন মাতৃক্রোড় থেকে শিশুর জন্মের পর থেকে তার বার্ধক্য কাল, এও এক এক প্রবাহ। ‌আমরা আমাদের যাত্রা কালে যা কিছুই করি না কেন, তার একটা গতি থাকে। সেই বিষয়কেই মাথায় রেখে এ বার এবারে তাদের মা কালীর আরাধনায় থিমের নাম ‘প্রবাহ’ দিয়েছে বেহালা মিলন তীর্থ পুজো কমিটি।

পুজোর এটি তাদের ২৬তম বর্ষ। নিজেদের পুজোকে এই ক্লাব পুজোকে তিন মায়ের নামে উৎসর্গ করেছে। তিন মা বলতে জন্মদাত্রী মা, দেবী কালী ও প্রকৃতি মা। আমাদের জীবন কালে প্রত্যেকেই এই তিন মায়ের থেকে সব শিক্ষা পাই। ঠিক এই বিষয়গুলিই নিজেদের পুজোয় রাখছে এই ক্লাব।

এই পুজো কমিটি নিজেদের মণ্ডপ তৈরি করতে ব্যবহার করছে বাঁশ, প্লাইউড, মাটির কলসি, ভাড়, কুলো। প্লাইউডে থাকছে হাতে আঁকা চিত্র। এদের সবচেয়ে আকর্ষণীয় বিষয়টি হল, এখানে ব্যবহার করা হচ্ছে মায়েদের শাড়ি।

হ্যাঁ। অন্যান্য সামগ্রী ছাড়াও পাড়া প্রতিবেশীদের মায়েদের শাড়ি দিয়ে সেজে উঠছে এই মণ্ডপ। থিমের পুজো করা হলেও মায়ের রূপে কোনও পরিবর্তন করা হচ্ছে না।

পুজো কমিটির আহবায়ক রাজা নস্কর বললেন, “পুজো নিয়ে আমাদের পরিকল্পনা অনেক আগে থেকেই শুরু হয়ে যায়। বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো ঠিকই। তবে আমাদের কাছে এই পুজোই সেরা। পুজোর দিন থেকে মা আমাদের কাছে যে ক'টা দিন থাকেন, পাড়ার সবার সহযোগিতায় পুজো সার্থক রুপ পায়। "

১০ তারিখ এই মণ্ডল জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। পাড়ার বাচ্চাদের নিয়ে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানও করা হবে।

থিম শিল্পী: বিশ্বজিৎ বড়ুয়া

প্রতিমা শিল্পী: সুবোধ পাল।

যাবেন কী করে: শিয়ালদহ স্টেশন থেকে বাসে করে নিউ আলিপুর পেট্রল পাম্পের কাছে নামতে হবে। সেখান থেকে চণ্ডীতলার অটো পাওয়া যায়। তা ধরে চণ্ডীতলায় নামলেই এই পুজো।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kali Puja 2023 Kali Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE