Advertisement
71 Palli Baishakhi Sarvajanik Durgotsav

মণ্ডপ এখানে গানে গানে ভরা! সধবা-বিধবা, বিবাহিত-অবিবাহিত পুজো চালান মহিলারা!

৭১ পল্লি বৈশাখী সর্বজনীন দুর্গোৎসব সমিতি, বালিগঞ্জ! এদের পুজোর মণ্ডপে প্রাধান্য পেয়েছে গান শোনার নানা অনুষঙ্গ।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১৬:৪২
Share: Save:

প্যান্ডেল জুড়ে ছড়িয়ে, ছিটিয়ে, ওপর থেকে ঝুলে, দেওয়ালে আটকে, কোথাও কোথাও ডিজাইনার হয়ে রয়েছে এক ঝাঁক পুরনো দিনের গ্রামফোনের চোঙ্গা, ক্যাসেট রেকর্ডার, ক্যাসেট, সিডি প্লেয়ার, সিডি, চিপস্, এমনকি হাল ফ্যাশনের আইপড! কী ব্যাপার? এ হল, ৭১ পল্লি বৈশাখী সর্বজনীন দুর্গোৎসব সমিতি-র এবারের পুজোর থিমের সব সরঞ্জাম।

থিম তথা ভাবনার নাম, পাল্টায় মাধ্যম, অটুট থাকে বিনোদন। বিষয়টা অনেক কিছুর জন্য যথার্থ। এঁদের পুজোয় সেটা গান। কিন্তু সিনেমার ক্ষেত্রেও কথাটা খাটে। প্রোজেক্টর থেকে পাল্টাতে পাল্টাতে আজ ওটিটি প্ল্যাটফর্মে! এদের পুজো প্যান্ডেলে গান সংক্রান্ত জিনিসপত্তরের বেশিরভাগ সত্যিকারের। নকল নয়।

এই পুজো আয়োজনের সমস্ত দায়িত্ব পাড়াপড়শির মেয়েদের। সধবা-বিধবা, বিবাহিত-অবিবাহিত, সব সব ধরনের মহিলা দ্বারা এই পুজো পরিচালিত। এদের পুজোর এটি ৫৭তম বছর। দক্ষিণ কলকাতায় সম্পৃর্ণ মহিলাদের দ্বারা পরিচালির এটাই সবচেয়ে পুরোনো পুজো। যাঁদের কমিটির মধ্যে রয়েছেন শিক্ষিকা, ব্যবসায়ী, এমডি, প্রমুখ। পাড়ার ছেলেরা এককালে পুজো করতেন। তাঁদের পুজো পছন্দ হয়নি পাড়ার মেয়েদের। নিজেরাই এগিয়ে দায়দায়িত্ব নেন। তারপর থেকেই সব অটুট। প্রতিমারও। তাঁকে রূপ দিয়েছেন শান্তিনিকেতনে কলাভবনের নামী আর্টিস্ট।

ভাবনা : পাল্টায় মাধ্যম, অটুট থাকে বিনোদন

ভাবনায় : সুদীপ দাস

প্রতিমা শিল্পী : প্রদীপ পাল

কীভাবে যাবেন : বালিগঞ্জে বিজন সেতু দিয়ে নেমেই বাঁদিকের প্রথম গলির একদম শেষে।


এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE