Advertisement
Vivekananda Park Athletic Club

পুজোর ভাবনায় মানুষের ‘বিবেক’! অজ্ঞনতা থেকে জ্ঞানের দিকে যাত্রা!

বিবেকানন্দ পার্ক অ্যাথালেটিক ক্লাব-এর এই বছরের পুজোর থিম ‘বিবেক’।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ২০:১০
Share: Save:

সমাজের অবস্থানে দিন দিন আসছে পরিবর্তনের ছোঁয়া। আর এই পরিবর্তন চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে মানুষে মানুষে যুদ্ধ, দ্বন্দ্ব। হৃদয়হীন মানবজাতির অন্তঃসারশূন্যতাকে। তাই বিবেকানন্দ পার্ক অ্যাথালেটিক ক্লাব-এর এই বছরের পুজো উদ্যোক্তাদের মতে, এই অবস্থার উন্নতি ঘটবে, যদি পঞ্চকোষের ভিতরে মানুষ নিজের বিবেককে খুঁজে পান। এই বছর ৫৩ বর্ষে পা দেওয়া এই বিখ্যাত পুজোর ঠিকানা ১৩, বিবেকানন্দ পার্ক, হরিদেবপুর, কলকাতা ৮২।

তাই তাঁদের এই বছরের পুজোর থিম ‘বিবেক’। ক্লাবের সদস্য অর্ণপ্রতিম সরকার জানালেন যে, ‘‘ইট কাঠ পাথরের বেড়াজাল থেকে বেরিয়ে, জড়বাদের উপরে উঠে মানব জাতির জীবনে আজ সুখের বড় অভাব। তাই অজ্ঞানতা থেকে জ্ঞানের পথযাত্রায় আমার ‘আমি’র সন্ধানের প্রচেষ্টাই এ বার আমাদের মণ্ডপ পরিকল্পনার মূল ভাবনা।’’

বিবেক, এই শব্দের মধ্যেই লুকিয়ে রয়েছে মণ্ডপের অন্য ধারার চিন্তা ভাবনা। পাশপাশি মণ্ডপ নিজেও সেজে উঠেছে থিম শিল্পী সুরজ ভট্টাচার্য ও তাঁর সঙ্গে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের নানা কৃতী ছাত্রছাত্রীদের হাত ধরে। প্রতিমা বানাচ্ছেন বিখ্যাত প্রতিমা শিল্পী পরিমল পাল। মণ্ডপে রয়েছে লোহা, কাঠ ও নানা জিনিস দিয়ে তৈরি নানান মুর্তি, যা তুলে ধরছে এই থিমের বার্তাকে।

কী ভাবে যাবেন:

নেতাজি মেট্রো থেকে নেমে ৫ মিনিটের হাঁটা পথে হরিদেবপুরের দিকে গেলে পেয়ে যাবেন এই পুজো মণ্ডপ।

প্রতিমা শিল্পী:

পরিমল পাল

থিম:

বিবেক

থিম শিল্পী:

সুরজ ভট্টাচার্য

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Puja Parikrama Durga Puja Pandal Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE