Advertisement
Durga Puja 2022

পাড়ার প্রতিমা তুলতে গিয়ে কাঁধে চোট পেয়েছেন? জেনে নিন কী করবেন

পাড়ার প্রতিমা বির্সজনের কুলি পাননি। তাই নিজেদের কাঁধে চাপিয়েই বির্সজনের জন্য নিয়ে এসেছেন দেবীমূর্তি?

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১৭:০৩
Share: Save:

পাড়ার প্রতিমা বির্সজনের জন্য কুলি পাননি। তাই নিজেদের কাঁধে করে বির্সজনের জন্য নিয়ে এসেছেন দেবীমূর্তি? প্রতিমার ওজন নেহাত কম নয়। জোর করে তা উঁচুতে তুলতে গিয়ে চোট পেয়েছেন কাঁধে বা হাতে। জেনে নিন এখন কী করবেন।

বরফ সেঁক দিন-

ঠান্ডা বা গরম দু- ধরনের সেঁক আপনাকে ব্যথা থেকে মুক্তি দিতে সাহায্য করে। ঠান্ডা সেঁকে থাকে অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান। ফলে ব্যথা কমে। তবে চোট পাওয়ার সঙ্গে সঙ্গে বরফ সেঁক দেওয়াই বেশি ভাল। তাতে যন্ত্রণা কম হয়।

চুন-হলুদ লাগান-

চুন-হলুদ গরম করে একটি মিশ্রণ তৈরি করুন। তার পরে সেই মিশ্রণটি আপনার চোট পাওয়া জায়গায় লাগান। চুন হলুদ ব্যথা কমানোর অব্যর্থ ওষুধ।

এপসোম সল্ট বাথ-

এই সল্টে আছে ম্যাগনেসিয়াম। তা ব্যথা কমাতে সাহায্য করে। একটি পাত্রে জল নিয়ে তাতে এই সল্ট মেশান। এ বার সেই জল চোটের জায়গায় লাগান।

ম্যাসাজ থেরাপি-

অনেক সময়ে ভাল ম্যাসাজ থেরাপি করালে কাঁধের ব্যাথা অনেকটা কমে। তবে খেয়াল রাখবেন ম্যাসাজ কিন্তু পেশাদার লোককে দিয়েই করাবেন। নইলে হিতে বিপরীত হতে পারে। লেগে যেতে পারে আরও বড় কোনও চোট।

গরম সেঁক দিন-

ব্যাথা যদি না কমে তা হলে চোট পাওয়া জায়গায় গরম সেঁক দিতে পারেন। একটি কাপড় গরম করে আঘাতের জায়গায় বার বার করে গরম কাপড়টি দিয়ে শুকনো সেঁক দিন। এতে রক্ত সঞ্চালন বাড়ে এবং পেশিগুলি শিথিল হয়। ফলে ব্যথা কমতে সাহায্য করে।

চিকিৎসকের পরামর্শ নিন-ব্যাথা যদি এর পরেও না কমে, তা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজনে যদি কোনও পরীক্ষা করতে হয়, তা করিয়ে নিন। মনে রাখবেন এই ধরনের হ্যাঁচকা লাগা থেকে পাওয়া চোট এড়িয়ে যাবেন না। ঠিকমতো যত্ন না নিলে পরবর্তীকালে এই চোট কিন্তু বড় ভোগান্তির কারণ হতে পারে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2022 ananda utsav 2022 Safe Pujo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE