Advertisement
Pets in Puja Mandap

ঠাকুর দেখতে নিয়ে যেতে চান পোষ্যকেও? ঘুরে আসুন এই পুজোর মণ্ডপে

প্রতিপদ থেকে তৃতীয়া পর্যন্ত সাধারণ দর্শনার্থীরা মণ্ডপ দর্শনের সুযোগ পাবেন না। ওই দিনগুলিতে পোষ্যদের দর্শনের জন্য খুলে দেওয়া হচ্ছে মণ্ডপ।

এবার পুজো 'ওদের জন্য'

এবার পুজো 'ওদের জন্য' ছবি সৌজন্যে গুগল

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩৮
Share: Save:

ঠাকুর দেখায় বাদ কেন পড়বে পোষ্যরা? তারাও যাতে মণ্ডপ এবং প্রতিমা দর্শন করতে পারে, তারই ব্যবস্থা করেছে শ্যামবাজারের একটি পুজো কমিটি।

Advertisement

প্রতিপদ থেকে তৃতীয়া পর্যন্ত সাধারণ দর্শনার্থীরা ব্রাত্য। বরং পোষ্যদের দর্শনের জন্য খুলে দেওয়া হচ্ছে মণ্ডপ। পাশাপাশি, চতুর্থী থেকে দশমী পর্যন্তও পৃথক ব্যবস্থা রাখা হয়ছে পোষ্যদের জন্য। এমন অভিনব ‘পেট ফ্রেন্ডলি’ ব্যবস্থাপনায় রয়েছে বিধান সরণি অ্যাটলাস ক্লাব। সমাজকে পোষ্যদের ভালবাসার বার্তা দিতেই এমন উদ্যোগ।

পুজোর উদ্যোগে চালু হচ্ছে বিশেষ হেল্পলাইন নম্বর। যেখানে ফোন করে নাম লিখিয়ে নিতে পারবেন। মণ্ডপ দর্শনের সময়ে হেল্প ডেস্কে দেখা করলেই পোষ্য-সমেত আপনাকে পৃথক রাস্তা দিয়ে মণ্ডপে নিয়ে যাবেন পুজো কমিটির সদস্যরা।

শ্যামবাজার ট্রাম ডিপোর উল্টো দিকের রাস্তায় এই পুজো। মণ্ডপ তৈরি হচ্ছে ৪০ ফুট চওড়া এবং লম্বা জায়গা নিয়ে। পোষ্যদের জন্য থাকছে আলাদা প্রবেশ এবং বাহির পথ। পোষ্যদের ভিড় জমে গেলে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য মণ্ডপে রাখা হচ্ছে হ্যান্ডলার। এ ছাড়াও থাকছেন পশু চিকিৎসক। থাকছে অক্সিজেনের ব্যবস্থাও। সতর্কতা অবলম্বনে বাকি বিষয়গুলিতেও নজর রাখা হচ্ছে।

Advertisement

শান্ত মুখশ্রীর দুর্গা প্রতিমা। সামনে একটি মা কুকুরের অবয়ব রাখা হবে। নেপথ্যে ভয়েস ওভারে চলবে প্রার্থনা। বিধান সরণি অ্যাটলাস ক্লাবের দাবি, এই ভাবনার পুজো এর আগে হয়তো আর কোনও পুজো কমিটি করেনি।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.