Advertisement
Safe Puja

Durga Puja 2021: সদ্য কোভিড থেকে সেরে উঠেছেন? মণ্ডপের ধোঁয়া থেকে সাবধান

কোভিডে সবচেয়ে বেশি প্রভাব পড়ে ফুসফুসে। সদ্য কোভিড থেকে সেরে উঠে থাকলে মণ্ডপের ধোঁয়া থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:০৬
Share: Save:

কোভিডের আতঙ্ক এখনও রয়েছে। কিন্তু তার মধ্যেই এসে পড়েছে পুজো। পুজোর সময়ের আনন্দ যেন বিপদের কারণ না হয়ে দাঁড়ায়। বিশেষ করে যাঁরা হালে কোভিড সংক্রমণ থেকে সেরে উঠেছেন, তাঁদের ভয় এই সময়ে বেশি।

সদ্য কোভিড থেকে সেরে উঠে থাকলে মণ্ডপের ধোঁয়া থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কোভিডে সবচেয়ে বেশি প্রভাব পড়ে ফুসফুসে। এই সময়ে মণ্ডপের ভিতরে বেশি ক্ষণ কাটালে ধূপ বা ধুনোর ধোঁয়া দুর্বল ফুসফুসে মারাত্মক প্রভাব ফেলতে পারে। সে কারণেই কোভিড থেকে সেরে ওঠা সকলকেই বেশি ক্ষণ ধোঁয়ায় না থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অনেকেই মনে করেন, বাজির ধোঁয়াই শুধু ক্ষতিকর। কিন্তু ধূপ বা ধুনোর ধোঁয়াও একই রকম ক্ষতিকারক। এগুলিও ফুসফুসে একই রকম প্রভাব ফেলে। যাঁরা সদ্য কোভিড থেকে সেরে উঠেছেন, এই ধরনের পরিবেশে কিছু ক্ষণ কাটালেই তাঁদের শ্বাসকষ্ট ফিরে আসতে পারে। শুধু তাঁরাই নন, শিশুদেরও এই ধোঁয়া থেকে দূরে রাখতে বলছেন চিকিৎসকরা। কারণ তাঁদের ফুসফুসেরও ক্ষতি হতে পারে এই ধোঁয়ায় থাকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Safe Puja Durga Puja 2021 smoke Incense
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE