Advertisement
Durga Puja 2022

পুজোর ছুটিতে বাইরে, এ দিকে ঘরে খোলা পড়ে জলের কল? মুশকিল আসান এ বার নতুন গ্যাজেটেই!

ঠিকই শুনেছেন, এখন দূরে বসেই জলের কল বন্ধ বা খোলা যাবে।

কলে লাগানোর যন্ত্র

কলে লাগানোর যন্ত্র

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৮:০৫
Share: Save:

আপনি ঘরে বসে আছেন আর ও দিকে হয়তো জলের কল খোলা পড়ে রয়েছে। এ তো হরদমই হয়। কিংবা হয়তো কাজের চাপে আপনি একদম সময় পাচ্ছেন না বাগানে জল দেওয়ার। ও দিকে মালিও গিয়েছে ছুটিতে। গাছগুলো একেবারে শুকিয়ে যাচ্ছে। এ বার তা হলে কী করণীয়? জানেন কি, আপনার এই সব সমস্যার সমাধান করে দিতে পারে হাতের স্মার্ট ফোনটাই?

হ্যাঁ, ঠিকই শুনেছেন। এখন ঘরে বসেই জলের কল বন্ধ বা খোলা যাবে। তবে কী ভাবে? আসুন দেখে নেওয়া যাক, এমন এক চমৎকার গ্যাজেটের খুঁটিনাটি। পুজোর সময়ে বা বাইরে ঘুরতে গেলেও কিন্তু এই যন্ত্র বেশ উপকারি। আপনি বাড়িতে না থাকলেও অসুবিধা নেই। গ্যাজেট তার কাজ ঠিক করে যায় নিয়ম মাফিক।

ইভ সিস্টেম বাজারে নিয়ে এসেছে এই নতুন প্রযুক্তি। ইভ অ্যাকোয়া অ্যাপ আপনার স্মার্ট ফোনেই অনায়াসে ইনস্টল করতে পারবেন। তার পর আপনার ফোনের সাহায্যে খুব সহজেই খোলা বন্ধ করতে পারবেন জলের কল। জলের কলের মুখে আলাদা পাইপ লাগিয়ে যুক্ত করতে হবে নতুন গ্যাজেটটি। তার পর আপনার আইফোনে থাকা হোম অ্যাপ বা ইভ অ্যাপ এর মাধ্যমে কল খোলা বন্ধ আপনার বাঁয় হাত কা খেল!

শুধুমাত্র আইফোনই নয়, এই যন্ত্রে রয়েছে সরাসরি কল খোলা-বন্ধের সুবিধাও। এমনকি যন্ত্রটিতে সিরি ভয়েস টেকনোলজি রয়েছে। ফলে আপনার মুখের কথাতেও চলবে জলের কল। সংস্থার দাবি, এই গ্যাজেটে রয়েছে একটি বিশেষ প্রযুক্তির চৌম্বক ভাল্‌ভ, যা অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়।

নির্মাতাদের দাবি, এই যন্ত্রের ব্যবহারে কমবে জলের অপচয়। শুধু তা-ই নয়, প্রতিদিন আপনার কতটা জল খরচ হচ্ছে, তার হিসেব রাখে এই যন্ত্র। এতে রয়েছে নিজস্ব নিয়ন্ত্রণ ক্ষমতাও। নির্দিষ্ট সময়ের অন্তরে নিজে থেকেই বন্ধ হয়ে যায় এই কল। তবে তার জন্য অবশ্য আপনাকে আগে থেকে ঠিক করে দিতে হবে টাইম টেবিল। সংস্থার দাবি, যে কোনও জায়গা থেকে নির্দেশ দিলেই কাজ করবে এই যন্ত্র। যার দাম ১৫০ ডলার।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE