Advertisement
Durga Puja 2022

আর আলাদা নয়, এবার থেকে সব গ্যাজেটের একটাই চার্জার!

যদি এমন হত যে সব ধরনের গ্যাজেটের জন্য একটিমাত্র চার্জার ব্যবহার করতে পারবেন! এরকমই ঘটতে চলেছে খুব তাড়াতাড়ি।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৫:৪১
Share: Save:

আপনিও কি সব ধরনের ইলেক্ট্রনিক গ্যাজেটের জন্য আলাদা আলদা চার্জার নিয়ে যাওয়ার সমস্যা নিয়ে অস্থির? কোথাও যেতে গেলে ল্যাপ্টপ, ফোন কিংবা ট্যাবলেটের জন্য আলাদা আলাদা চার্জার বয়ে নিয়ে যেতে হয় সবসময়, নাহলেই রাস্তায় বেরিয়ে নানারকম সমস্যা তৈরি হতে পারে।

যদি এমন হত যে সব ধরনের গ্যাজেটের জন্য একটিমাত্র চার্জার ব্যবহার করতে পারবেন! এরকমই ঘটতে চলেছে খুব তাড়াতাড়ি।

কেন্দ্রীয় সরকারের উদ্যোগে এমনই চার্জার আসতে চলছে ভারতীয় বাজারে যা সব রকমের ইলেক্ট্রনিক গ্যাজেটের ক্ষেত্রেই ব্যবহার করা যায়।

  • কমন চার্জারের খুঁটিনাটি-

এখনো অবধি এই বিষয়ে যদিও কোন সরকারি নোটিশ আসেনি, কিন্তু বাজারে এইরকম কোনো চার্জার এলে তাতে সুবিধে হবে আমার আপনার সকলের। অনেক বড় তারের অনেকগুলি চার্জার বয়ে নিয়ে দূরে কোথাও যাওয়ার অনেক ঝঞ্ঝাট। আপাতত সরকারের তরফ থেকে ভাবা হচ্ছে সি-টাইপে দুরকমের চার্জার বাজারে আসবে। ল্যাপটপ, ট্যাবলেট জাতীয় বড় গ্যাজেটের জন্য এক ধরনের চার্জার আনা হবে। আবার ফোন, ইয়ারবাডস, হেডফোন, স্মার্ট ওয়াচ ইত্যাদির জন্য আসবে অন্য ধরনের চার্জার।

  • কমন চার্জার কিনবেন কেন?

অনেকেরই মনে প্রশ্ন আসবে যে কমন চার্জার কিনলে আলাদা করে কি সুবিধা পাওয়া যাবে? তাঁদের জন্য সরকারি সুত্রে জানানো হচ্ছে যে এর জন্য মানুষের ফোনের আনুসাঙ্গিক বিভিন্ন জিনিস কেনার খরচ অনেক কমে যাবে।

আবার বাজারে যে বিরাট পরিমানে ই-ওয়েস্টের সঞ্চয় হচ্ছে তা বন্ধ করা যাবে সফলভাবে। বিদেশি সস্তা এবং নিম্নমানের জিনিসের বদলে আপনি দেশীয় কোনো সিস্টেমের উপর ভরসা করতে পারবেন।

  • বাজারে এলে হাতে পাওয়ার জন্য কি কি করবেন?

চোখ থাকুক খবরে। বাজারে এসে গেলে ঝটপট বুক করে ফেলুন কোন ওয়েবসাইট থেকে এই চার্জার। প্রয়োজনে বাজারে লঞ্চ করার পর প্রি বুকও করে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE