Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

পুজোয় বাইরে যাচ্ছেন? বাড়ি সুরক্ষি রাখবেন কী করে?

স্বপন দাস
কলকাতা ০৩ সেপ্টেম্বর ২০১৯ ১৭:৩৫
বাড়ি সুরক্ষার সরঞ্জাম

বাড়ি সুরক্ষার সরঞ্জাম

পুজোর মরসুমে নিজের বাড়ি কিংবা ফ্ল্যাট ছেড়ে বেরতে গেলেই একটা চিন্তা মাথায় নিয়ে যেতেই হয়। আমাদের ঘর নিরাপদ থাকবে তো? এখন কর্মব্যস্ততার সময়, মোটামুটি সবাইকেই সারাদিন বাড়ির বাইরে থাকতে হয়। বাড়িতে বৃদ্ধ বাবা-মা একা থাকলেও একটা চিন্তা মাথায় থেকেই যায়, আর যদি কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা করা হয়, তা হলে সবার আগে মাথায় আসবে বাড়িকে কী ভাবে সুরক্ষিত রাখবো। তাই আমরা এখন চিন্তা করছি কী ভাবে আধুনিক প্রযুক্তির সাহায্যে বাড়িকে সুরক্ষিত রাখতে পারি।

সাম্প্রতিক কালে সারা বিশ্বে বাড়ির সুরক্ষার জন্য নানা ধরনের জিনিসপত্র বেরিয়ে গিয়েছে। বিভিন্ন এজেন্সিও এই ব্যাপারে সাহায্য করছে। কিন্তু সাম্প্রতিক কালে একটি বিষয় বেশ চালু হয়েছে। সেটাকে বলা হচ্ছে ‘ডিআইওয়াই’ পদ্ধতি। এই নামমাহাত্ম্যে ঘাবড়ে গেলে চলবে না।

নিজের বাড়ির সুরক্ষা কী ভাবে করবেন সেটা নিজেই ঠিক করুন আর সেই চিন্তাকে বাস্তবে রূপ দিন আপনি নিজেই। মনে রাখবেন, বাড়িতে শক্তিশালী একটা ওয়াইফাই ইন্টারনেট কানেকশন থাকতে হবে এই ক্ষেত্রে।

Advertisement

এ বার জেনে নেওয়া যাক, বাড়ির সুরক্ষার জন্য কী ধরনের সুরক্ষা ব্যবস্থার সাহায্য আমরা নিয়ে থাকি।

এ ক্ষেত্রে আরও একটা বিষয়কে মাথায় রাখতে হবে। ডিআইওয়াই ব্যবস্থা কিন্তু আপনার বাড়ির পরিবেশের নানা অস্বাভাবিকতাকেও মনিটরিং করতে পারে। যেমন, ঘরে আগুন লাগলে, কার্বন ডাই অক্সাইড বা কার্বন মনোক্সাইডের পরিমাণ বেড়ে গিয়েছে কি না, সে ব্যাপারেও সতর্ক করে।

মনে রাখতে হবে, এর সমস্তটাই আপনি করছেন। এর নিয়ন্ত্রকও আপনি। বাইরের কেউ এটা মনিটরিং করবে না। আপনার স্মার্ট ফোনে এই সুরক্ষার সঙ্গে মানানসই ডিআইওয়াই অ্যাপ নিয়ে নেবেন। সেটির সঙ্গে আপনার বাড়িতে যে সুরক্ষা ব্যবস্থা বসাচ্ছেন তার সমন্বয় করে নেবেন। ব্যস, আপনার বাড়ির সুরক্ষার আপনার হাতের মুঠোয় এসে গেল। এ ক্ষেত্রে যাদের ইকুইপমেন্ট আপনি ব্যবহার করছেন, তাদের থেকে জেনে নেবেন। যেমন,

সিমপ্লিসেফ: ভারতে এখন সহজেই পাওয়া যায়। মাঝেমধ্যেই নানা অফার থাকে। যেমন, সেপ্টেম্বরের গোড়ায় এরা ডিসকাউন্ট অফার দিয়েছিল। এর মধ্যে পাবেন সিমপ্লিসেফ ২ ওয়্যারলেস হোম সিকিউরিটি সিস্টেম। এতে আপনি আটটি উপকরণ পাচ্ছেন, সঙ্গে প্যাকেজ। এটাতে আপনি পাচ্ছেন একটি বেস স্টেশন, কিপ্যাড, এন্ট্রি সেন্সর, মোশন সেন্সর আর ক্যামেরা। এই অ্যালার্ম সিস্টেম ২৪ ঘণ্টা কাজ করবে। মনে রাখবেন, এটাতে যেমন প্যানিক বাটন আছে, তেমনই আছে পরিবেশ সংক্রান্ত সেন্সর। এটা যাঁরা কলকাতায় থাকেন, তাঁরা সরাসরি কোম্পানির সঙ্গে যোগাযোগ করে কিনতে পারেন। আবার অনলাইনেও পাওয়া যায়। সহজ কিস্তিতে কেনার সুযোগ রয়েছে। এরা আপনাকে দু’মাসের ফ্রি ট্রায়াল দেবে।

ফ্রন্টপয়েন্ট: এই পদ্ধতিতে বাড়ির সুরক্ষা ব্যবস্থা আপনার মুঠোফোনেই থাকবে। এই কোম্পানিটি ২০০৭ সাল থেকে এই বিষয় নিয়ে কাজ করছে। অত্যাধুনিক সুরক্ষাব্যবস্থা এদের হাত ধরেই আসছে বলে মনে করেন অনেকে। আপনার প্রয়োজন মতো এদের নানা প্যাকেজ আছে। এরা ভাড়াতেও সুরক্ষা সামগ্রী দিয়ে থাকে। মোবাইল অ্যাপ-নির্ভর এই সুরক্ষা ব্যবস্থায় আপনার ঘরের প্রতিটি কোণা আপনি সুরক্ষিত রাখছেন। একেবারে স্টার্টার প্যাকেজের সঙ্গে আপনি কী পাবেন? একটা বেস, একটা কি-প্যাড, দুটো দরজা আর জানলার সেন্সর, একটা মোশন সেন্সর, এ ছাড়াও প্যাকেজে আছে বেশ কিছু জিনিস। মোশন সেন্সর আপনার ফোনে সব সময় অ্যালার্ট করে যাবে।

আর্লো: যাঁরা সুরক্ষা ব্যবস্থায় ২৪ ঘণ্টার ভিডিও রেকর্ডিং পছন্দ করেন, তাঁদের জন্য এই বিষয়টা বেশ কাজে আসবে। এই পদ্ধতিতে সমস্ত রেকর্ডিং মজুত হবে ক্লাউডে। আর মোশন সেন্সর থেকে ২৪ ঘণ্টা অ্যালার্ট যাবে আপনার স্মার্টফোনে। এদের তিন ধরনের প্যাকেজ আছে। সুবিধামতো বা আপনার পছন্দমতো নিতে পারেন। এই ব্যবস্থা ১০০ শতাংশ তারহীন (ওয়্যারলেস)। ক্যামেরার ছবি হাই ডেফিনিশন, নাইট ভিশন খুব শক্তিশালী। আর ক্যামেরাগুলি ৩৬০ ডিগ্রি ঘুরে আপনাকে ছবি দেবে। আর ক্যামেরাগুলি যে কোনও আবহাওয়া সহ্য করতে পারে।



Tags:

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement