Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Durga Puja 2020

দূর থেকেও একাকী বাবা-মায়ের দেখভালে বন্ধু হতে পারে সিসি ক্যামেরা

বাড়িতে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরার ব্যবস্থা থাকলে যে কোন সঙ্কটজনক মুহূর্তে আপনি দূরে থেকেও আপনার স্বজনদের পাশে দাঁড়াতে পারবেন।

স্বপন দাস
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২০ ১৫:০১
Share: Save:

বাড়িতে রয়েছেন বয়স্ক বাবা–মা বা কোনও স্বজন। যারা কাজের সূত্রে বাড়ি থেকে দূরে থাকেন, বিশেষ করে এই করোনা আবহে, তাঁদের মন পড়ে থাকে বাড়িতে। প্রতিনিয়ত চিন্তা হয় একাকী থাকা মানুষের জন্য। আবার এই কয়েক মাসের লকডাউনের একঘেয়েমি কাটাতে পুজোয় বা তার পরে কাছাকাছি একটু ঘুরে আসার ভাবনাচিন্তা করছেন অনেকেই। সেখানেও চিন্তা থাকবে বাড়িতে থাকা মানুষগুলোর জন্য।

Advertisement

সেই চিন্তা এখন অনেকটাই মিটতে পারে, যদি আমরা বাড়িতে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরার ব্যবস্থা করতে পারি। এখন এই ধরনের ক্যামেরার সঙ্গে মোবাইল অ্যাপের মাধ্যমে সব সময় যোগাযোগ রাখা যায় দূরে থেকেও। অনেকটাই নিশ্চিন্তে থাকতে পারা যায় সহজেই। এখন আবার এই ধরনের বেশ কিছু ক্যামেরায় মাইক্রোফোন লাগানো থাকছে, ফলে শব্দ শোনার সুবিধাও পাওয়া যায়। রেকর্ডিংও হয় সব সময়। তবে মনে রাখতে হবে, বাড়িতে একটি ইন্টারনেট ও ওয়াইফাই ব্যবস্থা থাকতেই হবে। এই ব্যবস্থা নিলে যে কোন সঙ্কটজনক মুহূর্তে আপনি দূরে থেকেও আপনার স্বজনদের পাশে দাঁড়াতে পারবেন। জরুরি প্রয়োজনে চিকিৎসক থেকে অন্য সব কিছুর ব্যবস্থাও করতে পারবেন। এরই পাশাপাশি বাড়িতে কোনও অবাঞ্ছিত মানুষজনের আনাগোনা বা তাদের আচরণ দেখে পুলিশের সাহায্যও চাইতে পারবেন তাঁদের জন্য।

আরও পড়ুন: ছেলেমেয়ের ঘরে বসে ক্লাস? অ্যান্ড্রয়েড মোবাইল কিনলে কী কী দেখবেন

এ বার এই ধরনের কয়েকটি সিসি ক্যামেরা দেখা যাক—

Advertisement

১। স্রাইক্যাম এসপি সিরিজ (Sricam SP Series): এখন প্রায় অর্ধেক দামে অনলাইনে পাওয়া যাচ্ছে এই সিসি ক্যামেরা। কালো রঙের এই ক্যামেরার মধ্যে আছে ১২৮ জিবি এসডি কার্ড, যার মেমারির ক্ষমতা বেশি। এটি ওয়াইফাই সুবিধা নিতে পারে। ওয়াইফাই সুবিধার সঙ্গে আছে হাই ডেফিনিশন ছবি তোলার ক্ষমতা। এর মধ্যে থাকা মাইক্রোফোনে ঘরে কী হচ্ছে তা দূরে বসেই শুনতে পারবেন। এর সঙ্গে মোবাইল অ্যাপের মাধ্যমে আপনার মোবাইল ও ট্যাবের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখতে পারবেন। এটি আবার নাইট ভিশন ও মোশন ডিটেকশন করতে পারে। ফলে গতিবিধির উপর নজর রাখার খুব সুবিধা। এটি সর্বত্র লাগানো যায়। অনেক দূর থেকেও নিয়ন্ত্রণ করা যায়। এর দাম ৫ হাজারের কাছাকাছি হলেও অফারে প্রায় অর্ধেক দামে পেতে পারেন।

সঙ্কটজনক মুহূর্তে আপনি দূরে থেকেও স্বজনদের পাশে দাঁড়াতে পারবেন।ফাইল চিত্র।

২। থিঙ্ক ভ্যালু (ThinkValue T8855): এই সিসি ক্যামেরাটির বিশেষত্ব, এটির ভিতরে থাকা রোটেটিং মোটর, নিজে থেকে ঘুরে চলাফেরার উপর নজর রেখে রেকর্ড করতে পারে। এটির মধ্যে ১২৮ জিবি এসডি কার্ড থাকায়, অনেকটাই স্মৃতিতে ধরে রাখতে পারে। এটির জন্যও চাই ইন্টারনেট ও ওয়াইফাই ব্যবস্থা। রিমোটে দূর থেকেও এই ক্যামেরাকে নিয়ন্ত্রণ করতেপারেন আপনি। অনলাইনে অফার পেতে পারেন। দাম প্রায় ৫ হাজার টাকা হলেও, এখন অর্ধেকেরও কম দামে পেতে পারেন।

আরও পড়ুন: ‘নিউ নর্মাল’ উৎসবের সঙ্গী ল্যাপটপ, কেনার সময় কী কী খেয়াল রাখবেন

৩। ডি থ্রি ডি (D3D ): এই অয়্যারলেস ওয়াইফাই সি সি ক্যামেরার ডি ৮৮১০ মডেল খুঁজতে পারেন। এর সুবিধা হচ্ছে, কোনও এসডি কার্ড নয়, এর রেকর্ডিং সরাসরি ক্লাউডে জমা হয়। ফলে কেউ যদি চুরি করে বা ভেঙেও দেয়, তা হলেও এর করা রেকর্ডিং আপনি ফিরে পেতে পারেন ক্লাউড সারভার থেকে। এতে এসডি কার্ড স্লট আছে। সেটাতে এসডি কার্ড লাগাতে পারেন। এতে আছে মোশন ডিটেকশন ও নাইট ভিসন-এর সুবিধাও। আর ভিতরে মাইক্রোফোনও আছে। ফলে দূরে থেকেও শুনতে পাবেন সব। অ্যাপের মাধ্যমে এটি কাজ করবে। দাম হাজার তিনেক টাকা। অনলাইনেও কিনতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.