Advertisement
SIM Card

জানেন কি, বাড়ি বসেই পেতে পারেন মোবাইল সিম! কী সেই পদ্ধতি

নয়া নিয়ম অনুযায়ী, ১৮ অনূর্ধ্বদের সিম কার্ড বিক্রি করতে পারবে না টেলিকম সংস্থাগুলি।

সিম কার্ডের অর্ডার পেলে তা বাড়িতে দিয়ে যাবে সংশ্লিষ্ট টেলিকম সংস্থা।

সিম কার্ডের অর্ডার পেলে তা বাড়িতে দিয়ে যাবে সংশ্লিষ্ট টেলিকম সংস্থা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২১ ১৭:৩৯
Share: Save:

আধার কার্ডের সাহায্যে এবার থেকে বাড়ি বসেই পেয়ে যাবেন সিম কার্ড। সম্প্রতি এমনই ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। এর ফলে অনলাইনে আধার কার্ডের মাধ্যমেই সিম অর্ডার করতে পারবেন গ্রাহকরা। সিম কার্ডের অর্ডার পেলে তা বাড়িতে দিয়ে যাবে সংশ্লিষ্ট টেলিকম সংস্থা। তবে এর জন্য গ্রাহকের কাছে ‘ডিজিলকার’ অ্যাপ থাকা জরুরি এবং গ্রাহকের আধার বা অন্য সরকারি নথি যাচাই করানো থাকতে হবে। মোদ্দা কথা, কেওয়াইসি সম্পূর্ণ থাকতে হবে।

নয়া নিয়ম অনুযায়ী, ১৮ অনূর্ধ্বদের সিম কার্ড বিক্রি করতে পারবে না টেলিকম সংস্থাগুলি। আবার ১৮ ঊর্ধ্বদের সিম কার্ড কিনতে গেলে আধার বা অন্যান্য উপযুক্ত পরিচয়পত্র যাচাই করাতে হবে। সবটাই হবে ডিজিটাল মাধ্যমে। গত ১৫ সেপ্টেম্বর কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের পর এমনই সিদ্ধান্ত নিয়েছে টেলিকম বিভাগ।

তবে, এই অনলাইন পরিষেবা পাওয়ার জন্য একটি ফোন নম্বর অবশ্যই লাগবে। যে ফোন নম্বরে ওটিপি পৌঁছবে। যা ব্যবহার করে পরিচয় যাচাই শেষ করে নতুন সিম কেনা যাবে। শুধু নতুন সিম কেনাই নয়, এই পরিষেবায়প্রি-পেড সিমকে পোস্ট-পেড বা পোস্ট-পেড সিমকে প্রি-পেড করাও সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE