Advertisement
Google Laptop

ভারতের বাজারে গুগল আনছে নতুন ল্যাপটপ! এতে থাকছে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ

প্রযুক্তির বাজারের বড় সংস্থা গুগল তাদের নতুন ল্যাপটপ বাজারে নিয়ে আসছে। নাম দেওয়া হয়েছে গুগলক্রোমবুক প্লাস। যাতে থাকছে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৮:৩২
Share: Save:

পুজোর মরসুম। খুশির মেজাজে প্রত্যেক বাংলাবাসী। এই সময় বিভিন্ন পণ্য বিক্রয়কারী সংস্থাগুলি নিজেদের নতুন পন্য বাজারের নিয়ে আসে। সেই জায়গা থেকে প্রযুক্তির বাজারের বড় সংস্থা গুগল তাদের নতুন ল্যাপটপ বাজারে নিয়ে আসছে। নাম দেওয়া হয়েছে গুগলক্রোমবুক প্লাস। এই ল্যাপটপের উন্নত মানে প্রসেসরের সাহায্যে দ্রুত কাজ করা যাবে বলে দাবি করেছে সংস্থাটি। ল্যাপটপটিতে কৃত্রিম বুদ্ধিমত্তারও প্রয়োগ থাকছে বলে জানিয়েছে তারা।

গুগলের এই নতুন ল্যাপটপটিতে ১২ ইন্টেল কোর আই৩ বা এএমডি৩ ৭০০ সিরিজ কিংবা তার উপরের প্রসেসর থাকবে। এই ল্যাপটপটিতে ৮ জিবি র‌্যাম, ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকবে। ফুল এইচডি আইপিএস ডিসপ্লে থাকবে।

এছাড়াও ১০৪০ মেগাপিক্সেলের ওয়েবক্যামেরা থাকবে এই ল্যাপটপটিতে। ল্যাপটপটিতে ১০ ঘন্টা ব্যাটারি চার্জ থাকবে বলে জানানো হয়েছে। এই বৈশিষ্ট্যগুলি থাকার সঙ্গে সঙ্গে আরও কয়েকটি বিশেষ বৈশিষ্ট্য রাখা হয়েছে। যেমন, ল্যাপটপের নীচের দিকে একটি বোতাম থাকবে যা ভিডিয়ো কনফারেন্সের ক্ষেত্রে ব্যবহারকারীকে নিজের ক্যামেরা বন্ধ-খোলা বা শব্দের বিকল্পকে তাড়াতাড়ি খুলতে বা বন্ধ করতে সাহায্য করবে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে চারপাশের অতিরিক্ত আওয়াজ, পিছনের দৃশ্যের পরিবর্তন ও অতিরিক্ত আলোর প্রয়োজন হলে তা পাওয়া যাবে ল্যাপটপটিতে। ইন্টারনেট সংযোগ ছাড়াও গুগল ড্রাইভ ব্যবহার করার ক্ষেত্রে এই ল্যাপটপটিতে বিশেষ সুবিধা মিলবে বলে জানানো হয়েছে।

অ্যান্ড্রয়েড ফোনের মতো ল্যাপটপটিও বিভিন্ন ছবি ও ভিডিয়োকে একত্রিত করে ব্যবহারকারীদের স্বল্পদৈর্ঘের ভিডিয়ো প্রস্তুত করে দেবে। এমনও শোনা যাচ্ছে, যাঁরা গুগল ক্রোমবুক প্লাস ল্যাপটপটি কিনবেন, তাঁরা তিন মাসের জন্য অ্যাডোব ফটোশপ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।

গুগলের এখন মোট আটটি ক্রমবুক ল্যাপটপ রয়েছে। যাদের সব ক’টির দাম ভারতীয় মুদ্রা অনুসারে ৩৩ হাজার টাকার কাছাকাছি। নতুন এই ল্যাপটপটি প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রি হবে। ভারতের বাজারে কবে থেকে এই ল্যাপটপ বিক্রি হবে সংস্থার পক্ষ থেকে সেই বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google laptop
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE